ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পিতার বিরোধিতার কাফফারা দিচ্ছি: বাদল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৪
পিতার বিরোধিতার কাফফারা দিচ্ছি: বাদল ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: জাসদ কেন্দ্রীয় কার্যকরী কমিটির সভাপতি ও সংসদ সদস্য মঈনউদ্দিন খান বাদল বলেছেন, অনেকেই ভুলে যান, আমরাও একদিন আওয়ামী লীগার ছিলাম। জাতির পিতা আমাদেরও পিতা।

বঙ্গবন্ধু নামটিও আমাদের দেওয়া। পিতার বিরোধিতা করেছিলাম, সেটা যদি অন্যায় হয় তবে এখন সেই অন্যায়ের কাফফারা দিচ্ছি।


শনিবার চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মঈনউদ্দিন খান বাদল এসব কথা বলেন।

বঙ্গবন্ধু হত্যার পর খুনীদের প্রতিরোধে জাসদের পাঁচ নেতাকর্মী সংঘটিত হয়ে ঝাঁপিয়ে পড়েছিলেন। ১৫ আগস্টকে সামনে রেখে ইতিহাসের সেই সত্যকে সামনে আনতে আয়োজন করা হয় সংবাদ সম্মেলনের।

সংবাদ সম্মেলনে দেয়া বক্তব্যে বাদল বলেন, আমি এবং ইনু সাহেব অনেক কথা বলি। অনেকে বলেন, আপনারা এত কথা বলেন কেন ? আওয়ামী লীগও তো এত কথা বলেনা। অনেকে আমাদের দালালও ডাকেন। আমরা বলি, ভুলে যাবেন না, আমরাও একসময় আওয়ামী লীগার ছিলাম। পিতার বিরোধিতা করে যে অন্যায় করেছিলাম বেশি বেশি বলে এখন সেই অন্যায় শোধন করে নিচ্ছি।

তিনি বলেন, জাসদ ছিল স্বাধীনতা পরবর্তীকালে সর্ববৃহৎ বিরোধী দল। কিন্তু আমরা বঙ্গবন্ধুকে অস্বীকার করিনি। আমরা তার ডাকে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলাম, সেটা সবসময় স্বীকার করেছি। আমাদের লক্ষ্য এবং উদ্দেশ্যের মধ্যে ভিন্নতা ছিল। প্রশাসন নিয়ে বিতর্ক ছিল।

তিনি বলেন, ৭২ থেকে ৭৫ সাল পর্যন্ত কারা সঠিক করেছে, কারা ভুল করেছে ইতিহাস একদিন তার বিচার করবে। ১৯৭৪ সালের ১৭ মার্চ আমি পায়ে গুলিবিদ্ধ হয়েছিলাম। আমার মধ্যেও ক্ষোভ ছিল। কিন্তু বঙ্গবন্ধু হত্যার পর প্রতিবাদ জানাতে ভুল করিনি। আমি গুলিবিদ্ধ হওয়ার এক বছর পার না হলেও সিদ্ধান্ত নিতে ভুল করিনি।

তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যার পর প্রতিবাদ করতে গিয়ে জাসদের খসরু শহীদ হয়েছে। তাকে পিটিয়ে মারা হয়েছে।

বঙ্গবন্ধুর খুনীচক্রের প্রতি ইঙ্গিত করে বাদল বলেন, যদি ধরে নিই বঙ্গবন্ধু দোষী তাহলে তাকে নির্বংশ করা হল কেন ? শিশুপুত্র রাসেলকে খুন করা হল কেন ? কেন বঙ্গবন্ধুর দুই পুত্রবধূকে মেরে ফেলা হল ? বঙ্গবন্ধুকে হত্যার পর কেন মুক্তিযুদ্ধের চেতনাকে প্রশ্নবিদ্ধ করা হল ? সংবিধান পরিবর্তন করা হল কেন ?

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব তো ছিলেন মুক্তিযুদ্ধ আর মুক্তিযুদ্ধের চেতনার প্রতীক। তাকে হত্যা করে মুক্তিযুদ্ধের চেতনাকে কবর দেয়ার চেষ্টা করা হয়েছিল। আমাদের কথা পরিস্কার, মুক্তিযুদ্ধের চেতনার প্রশ্নে আমরা সবসময় আওয়ামী লীগের সঙ্গে আছি।

** চট্টগ্রামে প্রতিরোধ গড়তে চেয়েছিলেন পাঁচ জাসদ কর্মী

চট্টগ্রামে প্রতিরোধ গড়তে চেয়েছিলেন পাঁচ জাসদ কর্মী - See more at: http://www.banglanews24.com/beta/fullnews/bn/313419.html#sthash.173OgHn8.dpuf


বাংলাদেশ সময়: ১৩৫৮ঘণ্টা, আগস্ট ০৯,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।