ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ত্রৈমাসিক অমিতাভ’র যুগপূর্তি উৎসব

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৪
ত্রৈমাসিক অমিতাভ’র যুগপূর্তি উৎসব ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: প্রগতিশীল সমাজ বিনির্মাণে, সাহিত্যচর্চায় নতুন নতুন লেখক সৃষ্টির প্রয়াসে পত্র-পত্রিকার ভুমিকা অপরিসীম। ক্ষুদ্র এদেশে নানা প্রতিকুল অবস্থার মধ্যে আজো প্রকাশনা জগতে অনেকের বিচরণ ঈর্ষণীয়।

তথ্যপ্রযুক্তির এ যুগেও অনেক তরুণ পত্র-পত্রিকা সাময়িকীর সাথে নিজেকে সম্পৃক্ত রেখেছেন।

অনেক পত্রিকা রেজিস্ট্রেশন করে প্রকাশ করলেও তা অতি স্বল্প সময়ের মধ্যে হারিয়ে যায়।
কিন্তু নিয়মিতভাবে প্রকাশিত হয়ে সমাজ সাহিত্য সংস্কৃতি বিষয়ক ত্রৈমাসিক পত্রিকা অমিতাভ’র এক যুগ অতিক্রম সত্যিই প্রশংসনীয় ও অভিনন্দনযোগ্য।

গতকাল শুক্রবার চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে অনুষ্ঠিত সমাজ সাহিত্য সংস্কৃতি বিষয়ক ত্রৈমাসিক পত্রিকা অমিতাভ’র যুগপূর্তি উৎসবে বক্তারা এসব কথা বলেন।

তিন পর্বে সাজানো লেখক-সংস্কৃতিসেবীদের মিলনমেলায় ১ম পর্বে বিকেল ৪টায় ছিল তরুণ প্রজন্মের অংশগ্রহণে বিষয়ভিত্তিক আলোচনা। অধ্যাপক শিশির বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন দৈনিক সুপ্রভাত বাংলাদেশ উপদেষ্টা সম্পাদক আবুল মোমেন। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি শিশুসাহিত্যিক রাশেদ রউফ, বাংলাদেশ বুড্ডিস্ট ফাউন্ডেশনের মহাসচিব সিদ্ধার্থ বড়ুয়া ও বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদের মহাসচিব অধ্যাপক তুষার বড়ুয়া।

বিষয়ভিত্তিক আলোচনায় ‘সুশিক্ষা অর্জন’ বিষয়ের উপর চট্টগ্রাম শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক সুমন বড়ুয়া, ‘সাহিত্য ও সংস্কৃতিচর্চা’ বিষয়ের উপর প্রাবন্ধিক-গবেষক অধ্যাপক শিমুল বড়ুয়া, ‘রাজনীতি ও সমাজনীত’ বিষয়ের উপর বাংলাদেশ বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সদস্য সুপ্ত ভূষণ বড়ুয়া ও ‘অর্থনৈতিক মুক্তি’ বিষয়ের উপর গৃহায়ণ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী পুলক কান্তি বড়ুয়া আলোচনা করেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন অমিতাভ সম্পাদক ও প্রকাশক শ্যামল চৌধুরী।

২য় পর্বে ছিল ‘অমিতাভ : প্রাপ্তি ও সম্ভাবনার এক যুগ’ শীর্ষক আলোচনা সভা। লায়ন রূপম কিশোর বড়ুয়ার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন। স্বাগত বক্তব্য রাখেন অমিতাভ প্রধান সম্পাদক সুহৃদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের যুগ্ম মহাসচিব অধ্যাপক ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া।

আলোচক ছিলেন শিক্ষাবিদ সলিল বিহারী বড়ুয়া, অনোমা সাংস্কৃতিক গোষ্ঠীর সভাপতি অ্যাডভোকেট দীপক কুমার বড়ুয়া ও চট্টগ্রাম সরকারি মহিলা কলেজের বাংলা বিভাগের অধ্যাপক অরূপ বড়ুয়া। এ উৎসবে অমিতাভ’র যুগপূর্তি স্মারক সংখ্যার মোড়ক উন্মোচন করেন অতিথিরা।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সুপর্ণা বড়ুয়া এ্যানি, বিশ্বজিৎ বড়ুয়া ও শ্যামল চৌধুরী। পরে চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।
 
শেষ পর্বে সঙ্গীতানুষ্ঠানে গীতি-নৃত্য-আলেখ্য: ‘সিক্ত করো প্রজ্ঞার বারিধারা’ গ্রন্থনায় ছিলেন অধ্যাপক সনজীব বড়ুয়া। ‘চন্ডালিকা ও চিত্রাঙ্গদা’ অবলম্বনে রবীন্দ্র নৃত্য-নাট্য: দুই মানস প্রতিমা পরিবেশনায় ছিলেন প্রমা অবন্তী ও সহশিল্পীরা।

একক সঙ্গীত পরিবেশনায় ছিলেন তাপস কুমার বড়ুয়া, অশ্রু বড়ুয়া, সুরঞ্জন মুৎসুদ্দী, সুমন বড়ুয়া, মৌমিতা বড়ুয়া, ইমন বড়ুয়া ও চ্যানেল আই সেরা কণ্ঠ নির্বাচিতা মুৎসুদ্দী। ধারা বর্ণনায় ছিলেন রিকন বড়ুয়া ও সুপর্ণা বড়ুয়া এ্যানি।
 
দিনব্যাপী আয়োজনের সকালে শিশু-কিশোর চিত্রাংকন প্রতিযোগিতার উদ্বোধন করেন বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সদস্য সুপ্ত ভূষণ বড়ুয়া। সলিল বিহারী বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক ড. শিরিন আকতার, ডা. অসীম বড়ুয়া ও অধ্যাপক উত্তম বড়ুয়া। সৌমেন বড়ুয়া ও ইমন বড়ুয়ার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উদয়ন বড়ুয়া ঝুন্টু।

বাংলাদেশ সময়: ১৩৩৯ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।