ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

উদীচীর রবীন্দ্রনাথ-নজরুল-সুকান্ত স্মরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৪
উদীচীর রবীন্দ্রনাথ-নজরুল-সুকান্ত স্মরণ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: রবীন্দ্রনাথ ঠাকুর, নজরুল ইসলাম, সুকান্ত ভট্টচার্য বাঙালীর দ্রোহ-বিপ্লব-সাম্য চেতনার নির্মাতা, অস্তিত্বের প্রাণস্পন্দন। বাঙালীর ঐতিহ্যের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকা এই তিন মনীষীকে শুক্রবার সঙ্গীতের সুর আর কবিতার ঝংকারে স্মরণ করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর চট্টগ্রাম জেলা সংসদ।



সন্ধ্যা সাতটায় নগরীর থিয়েটার ইনস্টিটিউটের সেমিনার হলে আয়োজন করা হয় গুণী এ তিন লেখকের স্মরণানুষ্ঠান।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সাধারণ সম্পাদক সুনীল ধর।
‘রবীন্দ্রনাথ, নজরুল ও সুকান্তের জীবনীর ওপর আলোকপাত করেন সঙ্গীতজ্ঞ ওস্তাদ মিহির নন্দী।

আলোচনা সভা শেষে তিন পর্বে চলে সাংস্কৃতিক অনুষ্ঠান।

রবীন্দ্র পর্ব শুরু হয় উদীচীর শিল্পীদের সমবেত কণ্ঠে ‘শাওন গগণে ঘোর ঘনঘটা, নিশীথ যামিনী রে’ গান দিয়ে। কোরাস শেষে ‘যদি তোর ভাবনা থাকে ফিরে যা না’ গেয়ে শোনান ঊর্মিলা। এরপর একে একে পরিবেশিত হয় ‘আবার এসেছে আষাঢ়’ ‘তুমি কোন কাননের ফুল’ ‘বিপুল তরঙ্গে’। এছাড়া ‘সোনার তরী’ আবৃত্তি করে শোনান জয়িতা।

নজরুল পর্ব শুরু হয় ‘দোলন চাঁপা বনে’ গানে। নজরুলগীতিটি সমবেত কণ্ঠে গেয়ে শোনান উদীচীর শিল্পীরা। পরে, পর্যায়ক্রমে গেয়ে শোনানো হয় ‘বেল ফুল এনে দাও’ ‘অম্বরে মেঘে’ ‘মোর ঘুম ঘোরে’। এছাড়া আবৃত্তি করা হয় ‘আপন পিয়াসী’ ‘আমি যুগে যুগে আসি’।

সুকান্ত পর্বে আবৃত্তি করা হয় ‘দেশলাইয়ের কাঠি’ ‘বেজে উঠল কি সময়ের ঘড়ি’ ‘অবাক পৃথিবী’ ‘দৃঢ় সত্যের দিতে হবে’ ‘মহামানব’ ‘হিমালয় থেকে সুন্দরবন’।

সাংস্কৃতিক পরিবেশনায় অন্যান্যদের মধ্যে জয়, অপর্ণা, ইমা, অন্তরা, সুজন, অনন্যা, রশ্মিসহ উদীচীর চট্টগ্রাম জেলা সংসদের শিল্পীরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।