ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম কারাগারে এক কাতারে সব বন্দি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৪
চট্টগ্রাম কারাগারে এক কাতারে সব বন্দি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

চট্টগ্রাম: চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে মঙ্গলবার ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন প্রায় সাড়ে তিন হাজার বন্দি। নামাজ আদায়ের জন্য এক কাতারে দাঁড়িয়েছিলেন ভিআইপি থেকে শুরু করে সাধারণ বন্দিরাও।



এদিকে ঈদুল ফিতর উপলক্ষে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বিশেষ খাবারের আয়োজন করা হয়েছে।

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জেল সুপার মো.ছগীর মিয়া বাংলানিউজকে বলেন, ‘কারাগারে বর্তমানে ৪ হাজার ১৮৬ জন বন্দি আছেন।
এদের মধ্যে প্রায় এক হাজার বন্দি ভিন্ন ধর্মাবলম্বী আছেন। প্রায় সাড়ে তিন হাজারের মত বন্দি ঈদের নামাজে শরিক হয়েছিলেন। ’

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বর্তমানে ভিআইপি বন্দিদের মধ্যে আছেন জামায়াত দলীয় সাবেক সাংসদ আ ন ম শামসুল ইসলাম, সাতকানিয়া উপজেলা চেয়ারম্যান জসীম উদ্দিনসহ ডিভিশনপ্রাপ্ত পাঁচ বন্দি।

এছাড়া কনডেম সেলে আছেন দশ ট্রাক অস্ত্র মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত এনএসআই’র সাবেক মাঠ কর্মকর্তা আকবর হোসেন খান, সিইউএফএলের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মহসিন উদ্দিন তালুকদার, সাবেক জিএম (প্রশাসন) একেএম এনামুল হক, চোরাচালানি হাফিজুর রহমান হাফিজ, ভারপ্রাপ্ত শিল্পসচিব নুরুল আমিন, অস্ত্র খালাসের জন্য শ্রমিক সরবরাহকারী দীন মোহাম্মদ ও ট্রলার মালিক আব্দুস সোবহান।  

কারাগারে থাকা নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জামাআ’তুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)’র ১১ সদস্য এবং হিযবুত তাহরীরের ২ জন জঙ্গীও বর্তমানে কারাগারে আছে।

জেল সুপার জানান, ডিভিশনপ্রাপ্ত বন্দি, মৃত্যুদন্ডপ্রাপ্ত কয়েদি, জঙ্গী থেকে সাধারণ চুরি-ডাকাতি মামলার আসামীরা সবাই কারাগারের ভেতরে জামাতে এক কাতারে দাঁড়িয়ে ঈদের নামাজ আদায় করেছেন।

ঈদুল ফিতর উপলক্ষে মঙ্গলবার সকালে বন্দিদের সেমাই ও মুড়ি দেয়া হয়েছে। দুপুরের খাবারে দেয়া হচ্ছে, ভাল মানের চাউলের তৈরি সাদা ভাত, ডিম ও ইলিশ মাছ এবং রাতের ম্যানুতে আছে পোলাও, গরু অথবা খাসির মাংস, পান-সুপারি ও মিষ্টি এবং একটি কোমল পানীয়। যারা মাংস খাননা তাদের জন্য ডিম রাখা হয়েছে বলে জেল সুপার জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১১৫০ঘণ্টা, জুলাই ২৯,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।