ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে ঈদ জামাতে জনতার মহামিলন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৪
চট্টগ্রামে ঈদ জামাতে জনতার মহামিলন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: আকাশে মেঘ এবং হালকা গরম থাকলেও তুলনামূলকভাবে শান্ত আবহাওয়ায় ধর্মীয় ভাবগাম্ভীর্য্য আর উদ্দীপনার মধ্য দিয়ে মুসলমান সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর পালন করছেন বন্দরনগরী চট্টগ্রামের মানুষ।

মঙ্গলবার সকালে ঈদের প্রথম জামাতে নগরীর জমিয়াতুল ফালাহ জাতীয় সমজিদ ময়দানে হাজার হাজার মুসল্লীর সমাগম ঘটে।

ঈদের নামাজ আদায়ের জন্য এক কাতারে দাঁড়ান বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, ব্যবসায়ী-শিল্পপতিসহ নগরীর বিভিন্ন স্থান থেকে আসা সাধারণ মানুষ।

এতে ইমামতি করেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ ও জমিয়াতুল ফালাহ মসজিদের খতিব মাওলানা মুহাম্মদ জালালুদ্দিন আল-কাদেরী।


জমিয়াতুল ফালাহ ময়দানে দু’টি ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। এতে প্রায় লক্ষ মানুষের সমাগম ঘটে। দ্বিতীয় জামাতে ইমামিত করেন মসজিদের সিনিয়র ইমাম আল্লামা আলহাজ্ব মাওলানা নূর মোহাম্মদ সিদ্দিকী।
 
এছাড়া সিটি কর্পোরেশন এবং জেলা প্রশাসনের তত্ত্বাবধানে নগরীতে এবার ২৪৪টি স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

জমিয়াতুল ফালাহ মসজিদের ঈদ জামাতে বাঁশের ঘেরা দিয়ে ভিআইপিদের জন্য আলাদা জায়গা তৈরি করা হলেও মানুষের চাপে শেষ পর্যন্ত তো আর টেকেনি। নামাজ আদায় শেষে ধনী, গরীব, মন্ত্রী, নেতা, সাধারণ জনতা সবাই পরস্পরের সঙ্গে কোলাকুলি করেন।

জমিয়াতুল ফালাহ মসজিদে নামাজ আদায় করেছেন বিএনপির কেন্দ্রীয় সহ-সভাপতি ও সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান, চট্টগ্রামের মেয়র এম মনজুর আলম, সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী, নগর আওয়ামী লীগের সহ-সভাপতি নূরুল ইসলাম বিএসসি, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মীর মো.নাসির উদ্দিন, দক্ষিণ জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী, জাতীয় পার্টির বহিষ্কৃত নেতা সোলায়মান আলম শেঠ, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ভাইস চেয়ারম্যান সাঈদ নোমান প্রমুখ।
 
এদিকে ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষে আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবের বাড়ি গিয়ে চিরাচরিত ঈদের শুভেচ্ছা বিনিময় করতে চট্টগ্রামের বিভিন্ন বয়সী লোকজন নেমে এসেছে রাস্তায়। পরিচিত, অপরিচিত, বিভিন্ন বয়সী লোকজন পরস্পরের সঙ্গে কোলাকুলি, করমর্দন, হাসি, ঠাট্টায় মেতে উঠছেন।

নগরীর বিভিন্ন স্থানে তরুণ, যুবকরা জড়ো হয়ে গান বাজিয়ে কিংবা হৈ, হুল্লোড় করে ঈদের আনন্দ ভাগাভাগি করার প্রস্তুতি নিয়েছেন।

ঈদ উপলক্ষে নগর ভবন সহ নগরীর বিভিন্ন সরকারী-বেসরকারী ভবনে আলোকসজ্জা করা হয়েছে। চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার, হাসপাতাল, এতিমখানা এবং জেলা প্রশাসনের সমাজসেবা অধিদপ্তর পরিচালিত চট্টগ্রামের বিভিন্ন আশ্রয়কেন্দ্রে বিশেষ খাবার পরিবেশন করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৯৪৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।