ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সার্ক এখন অনেকটা অচল: ইউনূস

চবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৪
সার্ক এখন অনেকটা অচল: ইউনূস ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: মায়ানমারকে সার্কভুক্ত করার দাবি জানিয়েছেন শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড.মুহাম্মদ ইউন‍ূস।

তিনি বলেছেন, দক্ষিণ এশিয়ার শক্তিশালী সংগঠন সার্ক এখন অনেকটা অচল।

এর কারণ হচ্ছে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে পারষ্পরিক সম্পর্ক কমে গেছে। হারিয়ে গেছে এক দেশের প্রতি আরেক দেশের আগ্রহ।
কাজেই আমরা পিছিয়ে যাচ্ছি।

সোমবার নগরীতে নোবেল বিজয়ী ড.ইউনুস-সুহৃদ চট্টগ্রাম আয়োজিত ইফতার মাহফিলে তিনি একথা বলেন।

ড. ইউনূস বলেন, প্রতিবেশী দেশগুলোর মধ্যে আস্থা ও বিশ্বাসের অভাবে পারষ্পরিক উন্নয়ন হচ্ছে না। ফলে আঞ্চলিক দেশগুলোর মধ্যে দূরত্ব সৃষ্টি হচ্ছে, যার কারণে উন্নত দেশগুলোর সাথে তাল মিলিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলো এগিয়ে যেতে পারছে না। দক্ষিণ এশিয়ার দেশ গুলোতে সব আছে, শুধু ঐক্যের অভাব।

তিনি বলেন মারামারি বা গুঁতাগুতি করে পারষ্পরিক উন্নয়ন সম্ভব নয়। এজন্য সার্কভুক্ত দেশগুলোকে একটি অর্থনৈতিক কমিউনিটির ভেতর আসতে হবে। আলোচনার মাধ্যমে সব সমস্যা সমাধান করা সম্ভব হবে।

সম্পদশালী দেশ মায়ানমারকে সার্কের অর্ন্তভুক্ত করার দাবি জানান জানান নোবেল জয়ী ড. ইউনূস।  

ভারতের নতুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রসংশা করে ড. ইউন‍ূস বলেন, মোদী নির্বাচিত হওয়ার পর সার্কভূক্ত দেশগুলোকে একত্র করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তার শপথ গ্রহণ অনুষ্ঠানে সার্কভুক্ত দেশগুলোর রাষ্ট্রপ্রধানকে আমন্ত্রণ জানিয়েছেন তিনি। বিভিন্ন দেশের নেতারাও একত্র হয়েছেন। ঐক্যের একটি সংষ্কৃতি পুনরায় চালু করছেন। এটি খুব প্রসংশনীয়।

চট্টগ্রামের মানুষের কথা উল্লেখ করে তিনি বলেন, চট্টগ্রামের মানুষ ব্যবসা জানে। বিশ্বের অনেক দেশ ঘুরেছি কিন্তু চট্টগ্রামের মানুষের মতো এত উদ্যোগী মানুষ কোথাও দেখি নি। এখানকার মানুষের মধ্যে সব সময় সৃজনশীল চিন্তাভাবনা থাকে। বাংলাদেশে সামাজিক ব্যবসার কেন্দ্র চট্টগ্রাম আমাদের হৃদয়ে আশার সঞ্চার করেছে। একদিন এ কেন্দ্র বিশ্বকে তাক লাগিয়ে বিশ্বশ্রেষ্ঠ হবে। বিশ্ব চট্টগ্রামকে অনুসরণ করবে।

বাংলাদেশে নারী ও তরুণদের ভূয়সী প্রসংশা করে ইউনূস বলেন,আমাদের দেশের নারী ও তরুণরা বিভিন্ন কাজে ব্যাপক সফলতা অর্জন করছে। যা পাশ্ববর্তী দেশগুলোর কাছে প্রসংশনীয়। তারা আমাদের কাছ থেকে শিখতে চায়।

তিনি তরুণদের আরো সৃজনশীল হওয়ার আহ্বান জানান। বাংলাদেশের তরুণরা সামাজিক ব্যবসায় একদিন বিশ্বে মডেল হবে বলেও আশবাদ করেন তিনি।

অনুষ্ঠানে তরুণদের মাঝে ড. ইউন‍ূস ভ্যাটিক‍ান সিটি ও মায়ানমার সফরের অভিজ্ঞতা তুলে ধরেন।

সংগঠনের সভাপতি শিক্ষাবিদ প্রফেসর ড. সেকান্দর খানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মুক্তিযোদ্ধা ফারুক ই আজম।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সংবর্ধনা

সোশ্যাল বিসনেস কনভেনশন ২০১৪ এ রানার আপ দল ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সংবর্ধনা দিয়েছে নোবেল বিজয়ী ড.ইউন‍ূস-সুহৃদ-চট্টগ্রাম।

ইউনূস বলেন, এ তরুণরা ৩১টি বিশ্ববিদ্যালয়ের সাথে প্রতিযোগিতা করে সারা দেশে রানারস আপ হয়েছে। তাদেরকে আরো এগিয়ে যেতে হবে।

এসময় বিশ্ববিদ্যালয়ের পক্ষে ক্রেস্ট গ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চেয়ারম্যান সাইদ আল নোমান, অধ্যাপক রাশেদ আল করিম,  প্রতিযোগিতায় অংশগ্রহণকারী রাজিয়া ইফ্রাত, তাসনিয়া জাহির, ফাতেমা মুনির, ফাহিমা হারুন, জাহিদা করিম প্রমুখ।

বাংলাদেশ সময় : ২০২৭ ঘন্টা,জুলাই ২৮,২০১৪, আপডেট ০৫০৬ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।