ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চিত্রশিল্পী হাসি চক্রবর্তী আর নেই

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৪
চিত্রশিল্পী হাসি চক্রবর্তী আর নেই হাসি চক্রবর্তী

চট্টগ্রাম: খ্যাতিমান চিত্রশিল্পী, চট্টগ্রামের প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম সংগঠক হাসি চক্রবর্তী আর নেই।

সোমবার দুপুর আড়াইটায় নগরীর নন্দনকানন এলাকায় নিজ বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে হাসি চক্রবর্তী মৃত্যুবরণ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। তার স্ত্রী অধ্যাপিকা ছবি চক্রবর্তী, দুই ছেলে ও দুই পুত্রবধূ রয়েছে।


প্রয়াতের দীর্ঘদিনের বন্ধু উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সহ সভাপতি ডা.চন্দন দাশ বাংলানিউজকে জানান, হাসি চক্রবর্তী দীর্ঘদিন ধরে হৃদরোগে আক্রান্ত ছিলেন। এছাড়া তার শ্বাসকষ্টও ছিল।

হাসি চক্রবর্তী দীর্ঘদিন চট্টগ্রাম চারুকলা কলেজের (পরবর্তীতে চারুকলা ইনস্টিটিউট) অধ্যক্ষ ছিলেন। সত্তরের দশকে উদীচীর প্রতিষ্ঠালগ্ন থেকে সংগঠনটির সঙ্গে জড়িত থাকা হাসি চক্রবর্তী অসুস্থ হওয়ার আগ পর্যন্ত সক্রিয় সদস্য ছিলেন। ১৯৭৪ সালে উদীচীর সাংস্কৃতিক উৎসব আয়োজনে হাসি চক্রবর্তীর ভূমিকার কথা এখনও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন সংগঠনটির কর্মীরা।

দেশের বিভিন্ন প্রগতিশীল গণআন্দোলনে হাসি চক্রবর্তী অংশ নিয়েছেন। সাংষ্কৃতিক আন্দোলনে তিনি বারবার সংগঠকের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। তার মৃত্যুতে চট্টগ্রামের সংস্কৃতি অঙ্গণে শোকের ছায়া নেমে এসেছে। চারুকলা ইনস্টিটিউটের সাবেক-বর্তমান শিক্ষক-শিক্ষার্থীরাও শোকবিহ্বল হয়ে পড়েছেন।

হাসি চক্রবর্তীর মৃত্যুতে উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সভাপতি শহীদ জায়া মুশতারি শফি ও সাধারণ সম্পাদক সুনীল ধর, গণজাগরণ মঞ্চের সদস্য সচিব ডা.চন্দন দাশ ও সমন্বয়কারী শরীফ চৌহান, খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটির সভাপতি ডা.এ কিউ এম সিরাজুল ইসলাম ও সাধারণ সম্পাদক প্রকৌশলী রুপক চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, চট্টগ্রাম কলেজের ‍অধ্যক্ষ শেখর দস্তিদার, সংস্কৃতিকর্মী আবু তাহের মাসুদ, আওয়ামী লীগ নেতা বখতেয়ার নূর সিদ্দিকী গভীর শোক জানিয়েছেন।

এছাড়া চারুকলা ইনস্টিটিউট, ফুলকি, সাম্প্রদায়িকতা বিরোধী তরুণ উদ্যোগ, আনন্দধ্বনি, চারুশিল্পী সম্মিলন পরিষদসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শোক প্রকাশ করা হয়েছে।

ডা.চন্দন দাশ জানান, প্রয়াতের মরদেহ বিকেল সাড়ে ৫টায় নন্দনকাননের বাসভবন থেকে চারুকলা ইনস্টিটিউটে নিয়ে যাওয়া হয়। সেখানে শ্রদ্ধা নিবেদন শেষে রাতে বলুয়ারদিঘী মহাশ্মশানে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।