ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জাতীয় পার্টিতে সোলায়মান আলম যুগের অবসান

তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৪
জাতীয় পার্টিতে সোলায়মান আলম যুগের অবসান

চট্টগ্রাম: জাতীয়পার্টির চেয়ারম্যান হুসাইন মুহাম্মদ এরশাদ চট্টগ্রাম নগর জাতীয় পার্টির সভাপতি দাবিদার সোলায়মান আলম শেঠকে দলের শৃংখলাভংগের অপরাধে দলের প্রাথমিক সদস্য পদসহ দলের সকল পদ থেকে অব্যাহতি দিয়েছেন।

জাতীয় পার্টির কেন্দ্রীয় মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু বাংলানিউজকে এ বিষয়টি নিশ্চিত করে বলেছেন, দলের চেয়ারম্যান সোলায়মান আলম শেঠকে দলের শৃংখলা লংঘনের দায়ে প্রাথমিক পদসহ সকল পদ থেকে অব্যাহতি দিয়েছেন।

 

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসাইন মুহাম্মদ এরশাদ স্বাক্ষরিত এ অব্যাহতি পত্রে উল্লেখ করা হয়, ‘ আপনি পার্টির শৃংখলা লংঘন করে পার্টির মহাসচিবকে অবাঞ্চিত ঘোষণা করেছেন এবং আপনার নেতৃত্বে তার কুশপুত্তলিকা দাহ করেছেন। এ ধরনের আচরণ জাতীয় পার্টির শৃংখলার সরাসরি লংঘন এবং পার্টির চেয়ারম্যানের এখতিয়ারকে চ্যালেঞ্জ করার সামিল।
এ ব্যাপারে যথেষ্ট প্রমাণের ভিত্তিতে পার্টির গঠনতন্ত্রের ৩৯ ধারা মোতাবেক আপনাকে জাতীয়পার্টির প্রাথমিক পদসহ সকল পদ থেকে অব্যাহতি প্রদান করা হলো। ’ 

এদিকে জাতীয় পার্টির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মোরশেদ মুরাদ ইব্রাহিম এ ব্যাপারে বাংলানিউজকে বলেন, ‘দলের নিয়ম শৃংখলা আমাদের মানতে হবে। কেউ যদি তা মানতে না চায় তাহলে তো শাস্তি পেতেই হবে। আশা করি আগামীতে দলের ত্যাগী নেতাদের মূল্যায়ন করে নগর কমিটি গঠিত হবে। ’

রাজনীতির অঙ্গণে পদচারণা না থাকলেও নব্বইয়ের দশকের শেষভাগে আকস্মিকভাবে চট্টগ্রামে জাতীয় পার্টির নেতৃত্বে আসেন সোলায়মান আলম শেঠ। এক দশকেরও বেশি সময় আহ্বায়ক থাকার পর গত বছর তাকে সভাপতি করে নগর জাতীয় পার্টির কমিটি গঠন করা হয়।

সম্প্রতি এ কমিটি বিলুপ্ত করে সংসদ সদস্য মাহজাবীন মোরশেদকে আহবায়ক করে চট্টগ্রাম মহানগর কমিটি গঠিত হয়। তবে এ আহবায়ক কমিটিকে মেনে না নিয়ে গত কয়েক দিন ধরে নিজেকে সভাপতি দাবি করে সোলায়মান আলম গণমাধ্যমে বিবৃতি দিয়ে আসছিলেন। সর্বশেষ গত ২৬ জুলাই হোটেল পেনিনসুলায় ইফতার মাহফিল আয়োজন করে নিজেকে মহাসচিব প্রার্থী ঘোষণা দেন এবং তার অনুসারিরা মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলুর কুশপুত্তলিকা দাহ করে।

প্রসঙ্গত: সোলায়মান আলম শেঠ জাতীয় পার্টিতে সাবেক মহাসচিব রহুল আমিন হাওলাদারপন্থী নেতা হিসেবে পরিচিত। হাওলাদারের আর্শীবাদে তাকে প্রেসিডিয়ামেও অর্ন্তভুক্ত করা হয়।

সম্প্রতি হাওলাদারকে সরিয়ে জিয়াউদ্দিন বাবলুকে মহাসচিব করার পর তার বিরোধিতা শুরু করেন সোলায়মান আলম শেঠ। এর আগে সংসদ নির্বাচনে বাবলু নগরীর কোতয়ালী আসন থেকে প্রার্থী হলে তাকে চূড়ান্তভাবে অসহযোগিতা করেন শেঠ।

বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদ আর মহাসচিব জিয়াউদ্দিন বাবলুদের নেতৃত্বে থাকা জাতীয় পার্টির নতুন যুগে সোলায়মান আর ঠাঁই পেলেন না।

বাংলাদেশ সময়: ১৪ ৪০ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।