ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বেসরকারি আইসিডিতে গাড়িজট, বিপাকে রপ্তানিকারকরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৪
বেসরকারি আইসিডিতে গাড়িজট, বিপাকে রপ্তানিকারকরা ছবি: ফাইল ফটো

চট্টগ্রাম: অতিরিক্ত পণ্য হ্যান্ডলিং সামাল দিতে না পারায় বেসরকারি অভ্যন্তরীণ কনটেইনার ডিপোগুলোতে (আইসিডি) রপ্তানি পণ্যবাহী গাড়িজটের সৃষ্টি হয়েছে।   এতে নির্ধারিত সময়ে পণ্য জাহাজীকরণ নিয়েও সংশয় দেখা দেয়ায় রপ্তানি আদেশ বাতিলের আশঙ্কা করছেন রপ্তানিকারকরা।



রপ্তানিকারকদের অভিযোগ, রপ্তানি পণ্য খালাসের জন্য এক একটি ট্রাক-কাভার্ডভ্যানকে তিন-চারদিন পর্যন্ত অপেক্ষায় থাকতে হচ্ছে।   এ সুযোগে একদিকে যেমন পণ্য খালাসের জন্য ডিপো কর্মীদের বখশিসের নামে অতিরিক্ত অর্থ দিতে হচ্ছে, তেমনি অন্যদিকে গাড়ি ভাড়া কয়েকগুণ ‍বাড়িয়ে দিয়েছে পরিবহন সংস্থাগুলো।


তবে, বখশিস আদায়ের মাধ্যমে নিয়মভঙ্গ করে কাউকে সুবিধা দেওয়ার অভিযোগটি সত্য নয় বলে দাবি করেছেন বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপোস এসোসিয়েশনের (বিকডা) সচিব মো. রুহুল আমিন সিকদার। তিনি বলেন, যথাযথ নিয়মেই পণ্য খালাস হচ্ছে। সিরিয়াল ভেঙ্গে কাউকে আগাম সুবিধা দেওয়ার সুযোগ নেই।

রুহুল আমিন সিকদার বলেন, এমনিতেই আমাদের অনেক সীমাবদ্ধতা। এর ওপর ঈদের বন্ধের কারণে গার্মেন্টস মালিকেরা তাদের ১০/১৫ দিনের রপ্তানি পণ্য আগাম পাঠিয়ে দেয়ায় অস্বাভাবিক চাপ সৃষ্টি হয়েছে।   পাশাপাশি রমজানের কারণে অফডকগুলোতে শ্রমঘণ্টাও কিছুটা কম হয়ে থাকে।   এতকিছুর মধ্যে দেড়গুণ-দ্বিগুণ পণ্যের চাপ নিতে অফডকগুলো হিমশিম খাওয়াটাই স্বাভাবিক।

বিজিএমইএ সূত্র জানায়, চট্টগ্রামের ১৮টি আইসিডির প্রত্যেকটিতেই গাড়িজটের সৃষ্টি হয়েছে। এরমধ্যে ইনকনট্রেড, এসএপিএল, ওসিএল, এছাক ব্রাদার্সসহ ৭/৮টি আইসিডি রপ্তানি পণ্য খালাসে রীতিমতো হিমশিম খাচ্ছে।

এসব বেসরকারি আইসিডিতে স্বাভাবিক সময়ে দুশ’ থেকে তিনশ’ টাকা বখশিস আদায় করলেও ঈদ উপলক্ষে ট্রাক প্রতি চার হাজার টাকা করে অতিরিক্ত অর্থ আদায় করছে ডিপোর কর্মীরা।   বখশিস না দিলে যানবাহনগুলোকে লাইনে দাঁড় করিয়ে রাখা হচ্ছে।

রপ্তানিকারকরা জানান, ঈদ ছুটির কারণে ঈদের আগেই পোশাক রপ্তানিকারকরা পণ্য জাহাজিকরণে চেষ্টা করে থাকে।   তাই এসময় প্রাইভেট আইসিডিগুলোতে অতিরিক্ত চাপ পড়েছে। পাশাপাশি অফডক কর্মীদের ঈদ বখশিস আদায়ের নামে হয়রানি, মালমাল খালাসের স্থানের অপ্রতুলতা, প্রয়োজনীয় হ্যান্ডেলিংয়ের যন্ত্রপাতির অভাব ও অবকাঠামোগত দুর্বলতার কারণে মালামাল খালাস ও বোঝাইয়ে সমস্যার সৃষ্টি হচ্ছে।

বিজিএমইএ’র প্রথম সহ সভাপতি নাসির উদ্দিন আহমেদ চৌধুরী বলেন, রপ্তানি পণ্যবাহী অনেক কাভার্ড ভ্যান ৪/৫ দিন ধরে অপেক্ষমান রয়েছে।   এ অবস্থা চলতে থাকলে রপ্তানিকারকদের কাছে বিমানে পণ্য পাঠানোর বিকল্প থাকবে না।   তা না হলে শিপমেন্ট বিলম্ব হয়ে রপ্তানি আদেশ বাতিল হওয়ার আশঙ্কা থাকে।  

এদিকে, প্রাইভেট আইসিডিগুলোতে গাড়িজট সৃষ্টি হওয়ায় বিজিএমএ’র একটি প্রতিনিধি দল গত শনিবার ওসিএল ডিপো, ইসহাক ব্রাদার্স ডিপোসহ বিভিন্ন প্রাইভেট আইসিডি পরিদর্শন করেন।   এসময় ঈদ-উল-ফিতরের পূর্বে রপ্তানির জন্য নিয়ে আসা মালামাল দ্রুত জাহাজীকরণের ব্যবস্থা গ্রহণের জন্য প্রাইভেট আইসিডিগুলোকে সহযোগিতার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।