ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

যথাযোগ্য মর্যাদায় চট্টগ্রামে পবিত্র জুমাতুল বিদা পালিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৪
যথাযোগ্য মর্যাদায় চট্টগ্রামে পবিত্র জুমাতুল বিদা পালিত ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় সারা দেশের মতো বন্দর নগরী চট্টগ্রামেও ২৬তম রমজানের দিন পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে।

এ উপলক্ষে জাতীয় মসজিদ জমিয়াতুল ফালায়, আন্দরকিল্লা শাহী জামে মসজিদসহ নগরীর মসজিদগুলোতে মুসল্লিদের ব্যাপক উপস্থিতি ছিল।



জুমাতুল বিদায় জমিয়াতুল ফালাহ, আন্দরকিল্লা শাহী জামে মসজিদ, কদম মোবারক জামে মসজিদসহ নগরীর বিভিন্ন মসজিদে বিপুল সংখ্যক মুসল্লি উপস্থিত হন। এসময় মসজিদের ভেতর কানায় কানায় পরিপূর্ণ হয়ে যাওয়ায় অনেকে মসজিদের আঙিনা ও রাস্তায় দাঁড়িয়ে নামাজ আদায় করেন।


নামাজের আগে জুমাতুল বিদার তাৎপর্য নিয়ে আলোচনা হয়। নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।

এছাড়া জুমার নামাজ আদায়ের পর ধর্মপ্রাণ ও রোজাদার মুসলমানরা নিজের জন্য দোয়া চাওয়ার পাশাপাশি দেশের অগ্রগতি,সমৃদ্ধি তথা মুসলিম উম্মাহর শান্তি ও সম্প্রীতি কামনা করেন।  

মাহে রমজানের শেষ শুক্রবার মুসলিম বিশ্বে ‘জুমাতুল বিদা’ নামে পরিচিত। রমজানের শেষ জুমা হিসেবে মুসলিম উম্মাহর কাছে দিনটির বিশেষ গুরুত্ব ও তাৎপর্য রয়েছে।

আল্লাহর নির্দেশ মোতাবেক কয়েকটি পুণ্যময় দিন ও রাতকে মানুষের জন্য বিশেষভাবে মর্যাদাবান করা হয়েছে। রমজান মাসের সর্বোত্তম রজনী হলো লাইলাতুল কদর আর সর্বোত্তম দিবস হলো জুমাতুল বিদা, যা পরিসমাপ্তিসূচক শেষ শুক্রবার পালিত হয়।

ইসলামের সূচনাকালে মদিনায় যখন রমজান মাসের সিয়ামের হুকুম নাজিল হয় তখন থেকেই প্রতিবছর রমজান মাসের জুমাতুল বিদাকে ইসলামী জাহানের দেশে দেশে মসজিদে মসজিদে জোর তাগিদ দিয়েই পালন করা হয়।

জুমার দিনের তাৎপর্য বর্ণনা করে রাসূলুল্লাহ (দ.) বলেছেন, সপ্তাহের সাত দিনের মধ্যে জুমাবার সর্বাধিক মর্যাদাবান ও নের্তৃত্বস্থানীয় দিন। এ পুণ্য দিনে আদি পিতা হজরত আদমকে (আঃ) সৃষ্টি করা হয়। এ দিনে তিনি জান্নাতে প্রবেশ করেন। এ দিনে তিনি পুনরায় পৃথিবীতে আগমন করেন। এ দিনে তাঁর ইন্তেকাল হয়। এ শুক্রবারেই কেয়ামত সংঘটিত হবে। এ পুণ্য দিনে এমন একটি সময় রয়েছে, যখন আল্লাহর দরবারে দোয়া কবুল হয়। ’

জুমাতুল বিদা’র দিনটি রোজাদারকে স্মরণ করিয়ে দেয়, রমজানের শেষলগ্নে এবার এর চেয়ে ভালো কোনোদিন আর পাওয়া যাবে না। সুতরাং এ পুণ্যময় দিনটির যথাযথ সদ্ব্যবহার করা উচিত। হেলায়-খেলায় যেন দিনটি কেটে না যায়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। এটাই হতে পারে কারও জীবনের শেষ জুমাতুল বিদা।

রমজান মাসের শেষ শুক্রবার হজরত সুলায়মান (আ.) জেরুজালেম নগরী প্রতিষ্ঠা করেন এবং মুসলমানদের প্রথম কিবলা 'মসজিদ আল-আকসা' প্রতিষ্ঠা করেন বলে ঐতিহাসিক সূত্রে জানা যায়। এজন্য প্রতি বছর সারা বিশ্বের মুসলমানরা রমজান মাসের শেষ শুক্রবারকে 'আল কুদস' দিবস হিসেবে উদযাপন করেন।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।