ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বেতন বোনাসের দাবি

ইউএসটিসিতে কর্মরতদের এক ঘণ্টা সড়ক অবরোধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৪
ইউএসটিসিতে কর্মরতদের এক ঘণ্টা সড়ক অবরোধ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: জুলাই মাসের বেতন ও ঈদ বোনাসের দাবিতে  নগরীর জাকির হোসেন সড়ক প্রায় এক ঘণ্টা অবরোধ করে বিক্ষোভ করেছে বেসরকারি চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা।

বুধবার বেলা সাড়ে ১২টার দিকে তারা সড়ক অবরোধ করে।



ইউএসটিসি সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন দাবিতে আন্দোলনরত সমন্বয় পরিষদের ব্যানারে শিক্ষক-চিকিৎসক ও কর্মকর্তা-কর্মচারীরা ক্যাম্পাস থেকে মিছিল নিয়ে এসে সড়ক অবরোধ করেন।

অবরোধ চলাকালে সড়কের উপর জড়ো হয়ে বিক্ষোভ সমাবেশ করেন তারা।


এসময় সড়কের উভয় পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। একপর্যায়ে শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের অবরোধ প্রত্যহার করতে অনুরোধ করে আইন শৃঙ্খলা বাহিনী।

প্রায় এক ঘণ্টা পর আন্দোলনকারীরা সড়ক অবরোধ প্রত্যাহার করে নেয়।

অবরোধ চলাকালে বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, বেতন-বোনাস কর্মরতদের ন্যায্য অধিকার।   তাদেরকে এ অধিকারকে বঞ্চিত করে ইউএসটিসি কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয় সংকটকে দীর্ঘায়িত করার চেষ্টা করছে।

এতে বক্তব্য রাখেন আনোলনকারী সমন্বয় পরিষদের আহ্বায়ক ডা. এ এইচ এম ইছহাক চৌধুরী, সদস্য সচিব আনোয়ারুল ইসলাম বাপ্পী, মেডিসিন ফ্যাকাল্টির ডিন ডা. মোকাদ্দেস আক্তার বেগম, সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান ডা. বদিউল আলম, ফরেনসিক বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মাহমুদুল হক চৌধুরী, ডা. এ বি এম মো. আলী প্রমুখ।

আন্দোলনকারী সমন্বয় পরিষদের সদস্য সচিব আনোয়ারুল ইসলাম বাপ্পী বলেন, বুধবার কর্তৃপক্ষ ও আন্দোলনকারীদের সঙ্গে এক বৈঠকে জেলা প্রশাসক ঈদ বোনাস পরিশোধের নির্দেশ দিলেও কর্তৃপক্ষ তা দিচ্ছে না। এর প্রতিবাদে বিক্ষুব্ধ শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীরা সড়ক অবরোধ করেছেন।

খুলশী থানার সহকারী উপ-পরিদর্শক মোস্তফা বাংলানিউজকে বলেন, বেতন বোনাসের দাবিতে ইউএসটিসি কর্মকর্তা-কর্মচারীরা সড়ক অবরোধ করেছিল।   পুলিশের অনুরোধে তারা সরে গেছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

এদিকে, টানা আন্দোলনে কর্তৃপক্ষের নমনীয় অবস্থানের পরও আন্দোলনকারীরা শিক্ষার্থীদের জিম্মি করে  সংকটকে দীর্ঘায়িত করার চেষ্টা করছে বলে অভিযোগ ওঠেছে।

বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে বাংলানিউজকে জানান, বুধবার জেলা প্রশাসকের সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, আন্দোলনকারী ও স্থানীয় প্রতিনিধিদের এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে জেলা প্রশাসক তিনদিনের মধ্যে ঈদ বোনাস পরিশোধের জন্য কর্তৃপক্ষের প্রতিনিধিদের অনুরোধ করেন। কিন্তু বৈঠকের পর একদিন পার না হওয়ার আগেই সড়ক অবরোধ করেছে আন্দোলনকারীরা।

তিনি বলেন, চাকরি বিধিমালাসহ বিভিন্ন দাবিতে আমরা সকলেই আন্দোলন করেছি। কর্তৃপক্ষ এর মধ্যে কিছুটা নমনীয় হয়ে দাবি মেনে নেওয়ার চেষ্ট‍া করছেন।   মে ও জুন মাসের বেতন পরিশোধ করা হয়েছে।   বোনাস দেওয়ার জন্য তাদেরকে দেওয়া সময় তো শেষ হতে হবে। একদিন পর সড়ক অবরোধ করাটা উচিত হয়নি।

প্রসঙ্গত, গত ১৮ মে থেকে বিভিন্ন দাবিতে ইউএসটি শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীরা কাজে বিরতি দিয়ে আন্দোলন চালিয়ে আসছে। আন্দোলন চলাকালে বিশ্ববিদ্যালয়ের ক্লাস পরীক্ষা বন্ধ রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।