bangla news

চবি সিনেটে প্রায় ১৬৮ কোটি টাকার বাজেট পেশ

465 |
আপডেট: ২০১৪-০৬-২৭ ৯:০৯:০০ এএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সিনেটে ২০১৪-১৫ অর্থ বছরের ১৬৮ কোটি ৫০ লাখ টাকার বাজেট পেশ করা হয়েছে।

চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সিনেটে ২০১৪-১৫ অর্থ বছরের ১৬৮ কোটি ৫০ লাখ টাকার বাজেট পেশ করা হয়েছে।

শুক্রবার বিকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে সিনেটের ২৬তম সভায় এ বাজেট ঘোষণা করা হয়েছে।

সিনেট অধিবেশনে সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক আরোয়ারুল আজিম আরিফ বলেন, বিশ্ববিদ্যালয়ের চাহিদা অনুযায়ী বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) প্রতিবারই চাহিদার চেয়ে অনেক কম বরাদ্দ দিয়ে থাকে। ফলে বিশ্ববিদ্যালয়ের পক্ষে বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতে বরাবরই ব্যয় গ্রহণ কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে।

পেশ করা বাজেটে সর্বোচ্চ বরাদ্দ ধরা হয়েছে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতায়।

আর বরাবরের মতো উপেক্ষিতই রয়ে গেছে শিক্ষা ও গবেষণা খাত। ২২ হাজার শিক্ষার্থীদের জন্য গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে মাত্র ১০ ল‍াখ টাকা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ২০১৪-১৫ অর্থবছরে মোট বাজেটের মধ্যে ১৫২ কোটি ৪০ লাখ টাকা দেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। আর বাকি ১৬ কোটি ১০ লাখ টাকা বিশ্ববিদ্যালয়ে অভ্যন্তরীণ আয় থেকে ব্যবস্থা করা হবে।

বাজেটে শিক্ষকদের বেতন-ভাতা খাতে বরাদ্দ ধরা হয়েছে ১০৮ কোটি ১০ লাখ টাকা।

এছাড়া, শিক্ষক ও কর্মচারীদের পেনশন ভাতায় বরাদ্দ রাখা হয়েছে ৩১ কোটি টাকা, শিক্ষা ও আনুসাঙ্গিক খাতে ১২ কোটি টাকা, সরবরাহ ও সেবা (সাধারণ) খাতে ১৪ কোটি টাকা, মেরামত-সংরক্ষণ ও পুনবার্সন খাতে ২ কোটি টাকা, মূলধন মুঞ্জরী খাতে ১ কোটি ৪০ ল‍াখ টাকা বরদ্দা রাখা হয়েছে।

সিনেট অধিবেশনে আরো উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, রেজিষ্টার (ভারপ্রাপ্ত) মো. আলমগীর চৌধুরীসহ সিনেট অন্য সব সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, জুন ২৭, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2014-06-27 09:09:00