ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘রায় ঘোষণা না করাটা অন্যায়’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, জুন ২৪, ২০১৪
‘রায় ঘোষণা না করাটা অন্যায়’

চট্টগ্রাম: নিজামীর রায় ঘোষণা না করাটা অন্যায় হয়েছে। এটি জামায়াতের সঙ্গে সরকারের সমঝোতার পরিচয় বহন করে।



মঙ্গলবার অসুস্থতার কারণে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর মামলার রায় ঘোষণা না হওয়ার প্রতিক্রিয়ায় এমনি মন্তব্য করেন চট্টগ্রামের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

শহীদ জায়া মুশতারি শফি বাংলানিউজকে বলেন, রায় ঘোষণা না করাটা ভারি অন্যায় হয়েছে।
এখনতো তারা অসুস্থতাসহ বিভিন্ন অজুহাত তুলবে। সুতরাং এসব পাত্তা দেওয়া চলবে না।

মুক্তিযুদ্ধ গবেষক ও মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান বাংলানিউজকে বলেন, রায় ঘোষণা না করাটা ভালো চিহ্ন নয়। রায় ঘোষণা না দেওয়ায় সরকারের সঙ্গে জামায়াতের যে সমাঝোতার গুঞ্জন চলছে এটির সত্যতা প্রমানিত হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বাংলানিউজকে বলেন, রায় অপেক্ষমান রাখাটাও বিচারিক কার্যক্রমের অংশ। রায় পড়ার সময় বিবাদি যদি আদালতে উপস্থিত না থাকে তাহলে ক্লেইম করার সুযোগ থাকবে। সরকার হয়তো এ সুযোগ রাখতে চায় না। তাছাড়া এটি স্পর্শকাতর বিষয়। এখানে আন্তর্জাতিক গ্রহণযোগ্যতার বিষয় রয়েছে। নেতিবাচক কোন অপপ্রচারের সুযোগ যাতে না থাকে সে দিকটি বিবেচনায় নিয়ে হয়তো রায় অপেক্ষমাণ রাখা হয়েছে। এটা ইতিবাচক দিক।

মঙ্গলবার সকাল এগারটার পরে ট্রাইব্যুনালের বিচারপতিরা বসেন এজলাসে। এর আগে সকাল ১০টার দিকে নিজামী অসুস্থ বলে জানিয়ে চিঠি দেয় ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ। তারা নিজামীকে হাজির করতে পারবে না বলে জানিয়ে দেয় ট্রাইব্যুনালকে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের ডেপুটি জেলার মো. লাভলু ট্রাইব্যুনালের রেজিস্ট্রার মো. নাসিরউদ্দিনকে কারা কর্তৃপক্ষের ওই চিঠি হস্তান্তর করেন।

চিঠিতে বলা হয়েছে, মঙ্গলবার দিবাগত গভীর রাত বারটার দিকে কারাগারে অসুস্থ হয়ে পড়েছেন নিজামী। ফলে তাকে ট্রাইব্যুনালে হাজির করা সম্ভব হচ্ছে না।
তাকে চিকিৎসকের পরামর্শে কারাগারের ভেতরে মেডিকেল সুবিধায় পূর্ণ বিশ্রামে রাখা হয়েছে বলে বাংলানিউজকে জানিয়েছেন ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেল সুপার ফরমান আলী।

তিনি জানান, সোমবার দিবাগত রাত ১২টার দিকে গুরুতর অসুস্থ হয়ে পড়েন নিজামী। তিনি মারাত্মক উচ্চ রক্তচাপে ভুগছেন।

এ অবস্থায় রাতেই নিজামীকে জেল কর্তৃপক্ষের নিজস্ব চিকিৎসক ডেকে পরীক্ষা করানো হয় ও চিকিৎসা দেওয়া হয়। অবস্থার উন্নতি না হলে সকাল ৮টায় তাকে আরও একবার চিকিৎসক দেখেন এবং পূর্ণ বিশ্রামে রাখার পরামর্শ দেন।

চিকিৎসকের পরামর্শেই মতিউর রহমান নিজামীকে ট্রাইব্যুনালে পাঠানো হয়নি, বলেন ফরমান আলী।

বেলা সাড়ে এগারটায় নিজামীর অসুস্থতার কারণে তার মামলার রায় ঘোষণা করা যায় কিনা সে বিষয়ে উভয়পক্ষের শুনানি শেষে রায় অপেক্ষমান (সিএভি) রাখেন চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি আনোয়ারুল হক ও বিচারপতি জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে ৩ সদস্যের ট্রাইব্যুনাল।

গত ২৪ মার্চ মামলাটির যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপনের মাধ্যমে বিচারিক প্রক্রিয়া সম্পন্ন হওয়ায় রায় ঘোষণা অপেক্ষমাণ (সিএভি) রাখেন ট্রাইব্যুনাল।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, জুন ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।