ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সমঝোতা নয়, কলঙ্ক থেকে মুক্তি চাই

সাঈদ শিপন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, জুন ২৩, ২০১৪
সমঝোতা নয়, কলঙ্ক থেকে মুক্তি চাই

চট্টগ্রাম থেকে : ১৯৭১’র যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর রায় ঘোষণা করা হবে মঙ্গলবার।

বিভিন্ন টেলিভিশন চ্যানেল ও অনলাইন নিউজপোর্টালে গুরুত্বপূর্ণ স্থান দখল করে নিয়েছে খবরটি।

বন্দারনগরী চট্টগ্রামবাসীর কাছেও আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে এই মানবতাবিরোধীর রায়ের বিষয়টি।
 
রায়কে কেন্দ্র করে চট্টগ্রামবাসীর অনেকের মধ্যে আতঙ্ক ও উদ্বেগ দেখা গেছে।
অনেকে নিজামীর রায়কে দায় মোচনের উপলক্ষণ হিসেবে বিবেচনা করছেন। পাশাপাশি রায়কে কেন্দ্র করে যাতে জামায়াত শিবির কোনো নাশকতা সৃষ্টি করতে না পারে সে জন্য সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছেন।
 
এদিকে জামায়াত শিবিরের নাশকতা ঠেকাতে ও চট্টগ্রামবাসীর নিরাপত্তার জন্য বন্দরনগরীতে নজরদারি বাড়িয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। সেই সঙ্গে নগরীতে টহল দিচ্ছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
 
নজরদারি বাড়ানোর বিষয়ে চট্টগ্রাম কোতয়ালী থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) এ কে এম মহিউদ্দিন সেলিম বাংলানিউজকে বলেন, কেন্দ্র থেকে নগরবাসীর নিরাপত্তার জন্য নির্দেশ এসেছে। ইতোমধ্যে বিভিন্ন স্থানে নজরদারি বাড়ানো হয়েছে। নাশকতা হতে পারে এমন স্থানগুলোতে রাতে নজরদারি আরও বাড়ানো হবে। আর সকাল থেকে নগরীর বিভিন্ন পয়েন্টে অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হবে।
 
বিজিবির একটি সূত্র জানিয়েছে, চট্টগ্রামবাসীর নিরাপত্তার জন্য বিজিবি মোতায়েন করা হয়েছে। তারা সোমবার বিকেলে থেকেই বন্দরনগরীর বিভিন্ন পয়েন্টে টহল দিচ্ছেন।   
 
বন্দরনগরীর জুবলী রোডের বাসিন্দা ইকরাম আলী বলেন, বিভিন্ন অনলাইন সংবাদ মাধ্যম ও টেলিভিশন চ্যালেনের খবর থেকে নিজামীর রায়ের কথা জেনেছি। মঙ্গলবার তার মানবতাবিরোধী অপরাধের রায় হবে।
 
ইকরাম আলী বলেন, মুক্তিযুদ্ধ বাঙালির অহংকার। যারা এই অহংকারের বিরোধিতা করেছে তাদের অবশ্যই বিচার হওয়া উচিত। সে যেই হোক। এই অপরাধে যারা জড়িত তাদের সঙ্গে কোনো রাজনৈতিক সমঝোতা বা তাদের নিয়ে কোনো রাজনীতি কারা উচিত হবে না। কেউ যদি রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য রায় নিয়ে কোনো সমঝোতা করে তবে তা দেশবাসীর সঙ্গে প্রতারণার সামিল হবে।
 
ফকির হাটের বাসিন্দা শরাফত আলী বলেন, যুদ্ধাপরাধীদের রায় নিয়ে জামায়াত ও ছাত্র শিবির বেশ কয়েকবার দেশ জুড়ে নাশকতা করেছে। এবারও তারা নাশকতার চেষ্টা করতে পারে। তাই সরকারের এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া উচিত।
 
নিউমার্কেটের বাসিন্দা মিঠু শেখ বলেন, নিজামী শুধু মানবতাবিরোধী অপরাধী নয়। তিনি একাত্তরে বাংলাদেশকে অস্বীকারও করেছিলেন। অথচ এই ব্যক্তি স্বাধীন বাংলাদেশে মন্ত্রীর আসনে বসেছেন। দেশের জাতীয় পতাকা গাড়িতে লাগিয়ে ঘুরে বেড়িয়েছেন। এখন সময় এসেছে এই ঘৃণ্য মানবতারিরোধীর উপযুক্ত শাস্তির।
 
তিনি বলেন, যুদ্ধাপরাধীর গাড়িতে জাতীয় পতাকা তুলে দিয়ে যে কলঙ্কের জন্ম দেওয়া হয়েছিলো মতিউর রহমান নিজামীর উপযুক্ত শাস্তির মধ্যে দেশ ও জাতিকে সেই কলঙ্ক থেকে কিছুটা হলেও মুক্ত করা যাবে। পাশাপাশি সন্ত্রাসী জামায়াত ও ছাত্র শিবিরেরও বিচার করা উচিত। কারণ ঘৃণ্য মানবতাবিরোধী অপরাধী নিজামী এই দলটির (জামায়াত) আমির।
 
সূত্রমতে, মঙ্গলবার জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর রায় ঘোষণা করবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।
 
বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, জুন ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।