ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পাহাড় থেকে বসতি স্থানান্তর, সচেতনতায় পুলিশের মাইকিং

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, জুন ২০, ২০১৪
পাহাড় থেকে বসতি স্থানান্তর, সচেতনতায় পুলিশের মাইকিং ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: নগরীর মতিঝর্ণা ও বাটালি হিল এলাকায় পাহাড়ের পাদদেশ থেকে শতাধিক পরিবারকে সরিয়ে নিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। শুক্রবার সকাল থেকে নগর পুলিশের সহায়তায় তাদের সরিয়ে নেওয়া হয়।



বৃহস্পতিবার থেকে টানা ভারী বর্ষণের ফলে নগরীর বিভিন্ন এলাকায় পাহাড় ধস ও দেয়াল ধসের ঘটনা ঘটে।

ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরিয়ে নেওয়া পরিবারগুলোকে টাইগারপাস সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্থান দেওয়া হয়েছে বলে জানিয়েছেন নগর পুলিশের সহকারী কমিশনার দীপক জ্যেতি খীসা।


তবে ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরিয়ে নেওয়া হলেও ফের তারা পাহাড়ের পাদদেশে ফিরে যাচ্ছে। ফলে বেগ পেতে হচ্ছে প্রশাসনকে।

দীপক জ্যোতি খীসা বাংলানিউজকে বলেন, ঘরের আসবাব ফেলে তারা কোথাও যেতে  চাচ্ছে না। সরিয়ে নেওয়ার পর ‍পুনরায় তারা সেখানে চলে যাচ্ছে।  

এদিকে ঢেবার পাড়, পোড়া কলোনী এবং বায়েজিদ এলাকাসহ বিভিন্ন স্থানে পাহাড়ের নিচে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের সরে যেতে নগর পুলিশের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে বলেও জানান তিনি।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এসএম আব্দুল কাদের জানিয়েছেন, ঝুঁকিপূর্ণ পাহাড়ে বসবাসকারীদের সরে যেতে মাইকিংও করা হচ্ছে।

এদিকে নগর পুলিশের পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, পাহাড় ধসে জানমালের ক্ষয়ক্ষতির সম্ভাবনা বিবেচনা করে পুলিশের পক্ষ থেকে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

আকবর শাহ বাজার, রেলওয়ে হাউজিং সোসাইটি, শাপলা আবাসিক এলাকা, বিশ্বকলোনী এলাকায় ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরে নিরাপদ স্থানে যেতে নগর পুলিশের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে।

বাংলাদেশ সময়:১৮৩০ঘন্টা, জুন ২০, ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।