ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাকা’র বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৩ আগস্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, জুন ১৫, ২০১৪
সাকা’র বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৩ আগস্ট ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: গাড়ি পোড়ানোর অভিযোগে দায়ের হওয়া দু’টি মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে। শুনানির জন্য আসামীপক্ষ সময়ের আবেদন করায় বিচারক তা পিছিয়ে আগামী ৩ আগস্ট সময় নির্ধারণ করেন।



রোববার চট্টগ্রামের ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ লা মং অভিযোগ গঠনের শুনানির সময় নির্ধারণ করেন।

চট্টগ্রামের জেলা আদালতের পিপি অ্যাডভোকেট আবুল হাশেম বাংলানিউজকে বলেন, ‍আসামীপক্ষ ফৌজদারি কার্যবিধির ২৪১ ধারায় মামলা থেকে অব্যাহতির আবেদন জমা দিয়েছেন।
ওই আবেদনের উপর শুনানি এবং অভিযোগ গঠনের শুনানিতে বক্তব্য উপস্থাপনের জন্য সময় চেয়েছেন। এছাড়া রাষ্ট্রপক্ষে অভিযোগপত্রের উপর একটি নারাজি পিটিশন ছিল। ওই পিটিশনের উপর শুনানির জন্যও আসামীপক্ষ সময় চেয়েছেন।

বিচারক আসামীপক্ষের সময় আবেদন মঞ্জুর করে ৩ আগস্ট সময় নির্ধারণ করেছেন বলে জেলা পিপি জানান।

আদালত সূত্রে জানা গেছে, ঢাকার পল্টনে বেগম খালেদা জিয়াকে জনসভার অনুমতি না দেয়‍ার প্রতিবাদে এবং সালাহউদ্দিন কাদের চৌধুরীকে গ্রেপ্তারের গুজব তুলে ২০১০ সালের ৭ নভেম্বর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুন্ডের বাঁশবাড়িয়া এবং সলিমপুর এলাকায় পৃথক দু’টি স্পটে গাড়ি ভাংচুর ও গাড়িতে আগুন দেয়ার ঘটনা ঘটে। এসময় বাঁশবাড়িয়া থেকে ৩ জনকে এবং সলিমপুর থেকে একজনকে গ্রেপ্তার করে পুলিশ।

পৃথক দু’টি ঘটনায় সীতাকুন্ড থানার এস আই গোলাম ফারুক ভূঁইয়া বাদি হয়ে ওইদিনই পৃথক দু’টি মামলা দায়ের করেন। ওই মামলায় গ্রেপ্তার হওয়া দু’জন আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়ে জানান, সালাহউদ্দিন কাদের চৌধুরীর নির্দেশে তারা গাড়ি ভাংচুর ও আগুন দিয়েছিল।

মামলা দু’টি তদন্ত শেষে পুলিশ দু’টি মামলাতেই সাকা চৌধুরীকে প্রধান আসামী করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। এর মধ্যে বাঁশবাড়িয়ার ঘটনার মামলায় ১১ জন এবং সলিমপুরের মামলায় ৭ জনকে আসামী করা হয়।

মামলার এজাহারে উত্তর জেলা বিএনপির আহ্বায়ক আসলাম চৌধুরীর নাম থাকলেও অভিযোগপত্রে তা বাদ দেয়া হয়। এ কারণে রাষ্ট্রপক্ষের পিপি ২০১১ সালে এ অভিযোগপত্রের উপর নারাজি দেন।

সাকা চৌধুরীর আইনজীবী অ্যাডভোকেট আব্দুস সাত্তার বাংলানিউজকে বলেন, নারাজি আবেদন, অভিযোগ গঠন, অব্যাহতির আবেদন সব বিষয়েই শুনানি করার জন্য আমরা সময় চেয়েছি। আদালত সময় মঞ্জুর করেছেন।

রোববার সকাল পৌনে ১১টায় কঠোর পুলিশি নিরাপত্তায় সাকা চৌধুরীকে চট্টগ্রামের ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ লা মংয়ের আদালতে হাজির করা হয়। এজন্য আদালত প্রাঙ্গনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।

নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (প্রসিকিউশন) মুহাম্মদ রেজাউল মাসুদ বাংলানিউজকে বলেন, অপ্রীতিকর ঘটনা এড়াতে আদালত প্রাঙ্গণে সাড়ে তিন‘শ পুলিশ মোতায়েন করা হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার রাতে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে সাকা চৌধুরীকে চট্টগ্রাম কারাগারে আনা হয়।

কুখ্যাত রাজাকার এবং ‘বিতর্কিত কথনে’র জন্য সমালোচিত সাকা চৌধুরীকে মুক্তিযুদ্ধে মানবতা বিরোধী অপরাধের মামলায় ২০১৩ সালের ১ অক্টোবর ফাঁসির আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।  

২০১০ সালের ১৫ ডিসেম্বর সাকা চৌধুরীর ঢাকায় গ্রেপ্তার হন।

** সাকা চৌধুরীকে চট্টগ্রাম আদালতে হাজির
** আদালতে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা, আটক ৫


বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, জুন ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad