bangla news

হালদা নদীকে জাতীয় ঐতিহ্য ঘোষণার দাবি

157 |
আপডেট: ২০১৪-০৫-০৭ ১১:২৮:০০ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দেশের প্রয়োজনে, দেশের অর্থনৈতিক উৎকর্ষের স্বার্থে উপমহাদেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদাকে জাতীয় প্রাকৃতিক ঐতিহ্য ঘোষণা করা দরকার।

চট্টগ্রাম: দেশের প্রয়োজনে, দেশের অর্থনৈতিক উৎকর্ষের স্বার্থে উপমহাদেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদাকে জাতীয় প্রাকৃতিক ঐতিহ্য ঘোষণা করা দরকার। এর মাধ্যমে দেশের এই প্রাকৃতিক সম্পদকে আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছানো সম্ভব হবে। এ কাজে দল মত নির্বিশেষে সকলকে এগিয়ে আসতে হবে।

সোমবার নগরীর একটি হোটেলে হালদা নদী রক্ষা কমিটির উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মু. সিকান্দার খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন বাংলাদেশী আমেরিকান ডেমোক্রেটিক কাউন্সিল অব নিউইয়র্কের পাইওনিয়র ফাউন্ডার ও হালদা নদী রক্ষা কমিটির উপদেষ্টা আবু ইউসুফ, কমিটির সহ-সভাপতি ও চ্যানেল আই চট্টগ্রাম ব্যুরো প্রধান চৌধুরী ফরিদ, সহ-সভাপতি ও চ্যানেল২৪ এর চট্টগ্রাম ব্যুরো প্রধান মুহাম্মদ কামাল পারভেজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস বিভাগের সহযোগী অধ্যাপক ও হালদা গবেষণা দলের সদস্য ড. মোশাররফ হোসেন, সহকারি অধ্যাপক হুমায়ুন কবির, নিজামপুর এগ্রো প্রোডাক্টের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ কামাল উদ্দিন, হালদা রক্ষা কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক রেজা মুজাম্মেল ও সদস্য মোরশেদ তালুকদার।

হালদা নদী রক্ষা কমিটির সধারণ সম্পাদক মোহাম্মদ আলীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি ও চট্টগ্রাম বিদ্যাবিদ্যালয়ের প্রাণী বিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মঞ্জুরুল কিবরিয়া।   

সভাপতির বক্তব্যে মু. সিকান্দার খান বলেন,‘হালদাকে নিয়ে রাজনীতি করা মানে দেশের অস্তিত্ব নিয়ে টানাটানি করা। কারণ এটি কারো একার সম্পদ নয়, এটি দেশের প্রাকৃতিক সম্পদ। প্রকৃতি যেভাবে নিজ নিয়মে চলে হালদাকেও সেভাবে চলতে দিতে হবে। তাকে বিরক্ত করলে, তার ওপর মানব সৃষ্ট নানা সমস্যা সৃষ্টি করলে তার স্বকীয় অস্তিত্ব বিলীন হবে। তাই এটিকে নিয়ে কোন রাজনীতি না করে, বরং রাজনীতির ঊর্ধ্বে উঠে হালদা রক্ষা এখন সময়ের দাবি।’

সভায় আবু ইউসুফ বলেন,‘হালদাকে এখন থেকেই আন্তর্জাতিক পর্যায়ে পরিচয় করতে হবে। এর মাধ্যমেই প্রাকৃতিক এই সম্পদকে রক্ষা করা সম্ভব। কারণ হালদাকে মেরে ফেলার নানা ষড়যন্ত্র শুরু হয়েছে। জাতীয় ও আন্তর্জাতিকভাবে প্রচারণার মাধ্যমে এ ষড়যন্ত্র রুখে দাড়াতে হবে।’

অনুষ্ঠানে বাংলাদেশী আমেরিকান ডেমোক্রেটিক কাউন্সিল অব নিউ ইয়র্কের পাইওনিয়র ফাউন্ডার আবু ইউসুফকে হালদা রক্ষা কমিটির পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়। এ সময় তাঁকে জেলা শিল্পকলা একাডেমির পুরস্কার পাওয়া হালদা পাড়ে তোলা একটি প্রাকৃতিক ছবি উপহার দেয়া হয়।

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, মে ০৭, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2014-05-07 11:28:00