ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর

প্রতিক্রিয়াশীল গোষ্টিকে প্রতিহত করতে সংস্কৃতি চর্চা বাড়াতে হবে

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, মে ৬, ২০১৪
প্রতিক্রিয়াশীল গোষ্টিকে প্রতিহত করতে সংস্কৃতি চর্চা বাড়াতে হবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, মৌলবাদী ও প্রতিক্রিয়াশীল গোষ্টিকে প্রতিহত করতে দেশের তৃণমূল পর্যায়ে শুদ্ধ সংস্কৃতি চর্চা বাড়াতে হবে। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘প্রতিক্রিয়াশীল চক্রটি রাজনীতির নামে মানুষ হত্যা করছে।

গনতন্ত্রের নামে মানুষকে আগুনে পুড়িয়ে মারছে।

এদের ধ্বংসযজ্ঞ থেকে আমাদের বের হয়ে আসতে হবে উল্লেখ করে সংস্কৃতি মন্ত্রী বলেন, এক্ষেত্রে আমাদের অভিভাবকদের সচেতন হতে হবে।
অভিভাবকরা ভুল করছেন মন্তব্য করে তিনি বলেন, তারা ছেলেমেয়েদের জিপিএ-৫ পাইয়ে দেয়ার প্রতিযোগীতায় নেমেছেন।

এ জন্যে দিনের ২৪ ঘন্টার ১৮ ঘন্টা কোচিং, প্রাইভেট টির্চার, নোট বই পড়ার মধ্যে সীমাবদ্ধ রেখেছেন। এতে পরীক্ষায় পাশ মিললেও জীবনের পরীক্ষায় ফল ভাল হবে না। পড়ালেখার পাশাপাশি সংস্কৃতি চর্চ্চা ও বাহ্যিক জ্ঞান আহরণ কত জরুরি তা ভুলে গেলে চলবে না। আমাদের ছেলেমেয়েদের প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। যান্ত্রিক মানুষ হিসেবে বেড়ে উঠলে ওদের দেশের প্রতি ও মানুষের প্রতি ভালবাসা থাকবেনা বলে অভিমত ব্যক্ত করেন তিনি।

মন্ত্রী বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রী একজন সংস্কৃতিমনা মানুষ। তার নির্দেশনায় সংস্কৃতির উন্নয়নে আমরা কাজ করে যাচ্ছি। ’

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর উল্লেখিত বক্তব্য রাখছিলেন। এসময় চট্টগ্রাম জেলাপ্রশাসক মেজবাহউদ্দিন, নগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক আ জ ম নাছির উদ্দিন ও রাউজান উপজেলা চেয়ারম্যান এহাছানুল হায়াদার চৌধুরী বাবুল বক্তব্য রাখেন।

এর আগে সংস্কৃতি মন্ত্রী চট্টগ্রামের মুসলিম ইনষ্টিটিউট, ষ্টুডিও থিয়েটার, থিয়েটার ইনষ্টিটিউট, ডিসি হিল, শহীদ মিনার, শিল্পকলা একাডেমি পরিদর্শন করেন।

এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, চট্টগ্রামের রাজনীতি, অর্থনীতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু এখানকার সংস্কৃতি চর্চ্চায় নজর পড়েছে কম। তিনি মুসলিম ইনষ্টিটিউট, ষ্টুডিও থিয়েটার, থিয়েটার ইনষ্টিটিউট, ডিসি হিল, শহীদ মিনার, শিল্পকলা একাডেমির সুযোগ সুবিধা বৃদ্ধি ও অবকাঠামোর উন্নয়নের উপর গুরুত্বারোপ করে বলেন, আসন্ন বাজেটে এসব প্রতিষ্ঠানের উন্নয়নে যাতে বরাদ্দ পাওয়া যায় তার জন্যে চেষ্টা করা হবে।   

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘন্টা মে ০৬, ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।