bangla news

‘শ্রমিকের জয়গান কান পেতে শোন ঐ’

120 |
আপডেট: ২০১৪-০৫-০১ ১:৪২:০০ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘আজ শুধু গান ঝড়ের গান/ বুকের হাতুড়ি ওঠে নামে/রাঙা মেঘ আনে ক্ষ্যাপা ইশান/আজ যে এসেছে পয়লা মে।’ আজ পহেলা মে, আন্তর্জাতিক শ্রমিক দিবস।

চট্টগ্রাম: ‘আজ শুধু গান ঝড়ের গান/ বুকের হাতুড়ি ওঠে নামে/রাঙা মেঘ আনে ক্ষ্যাপা ইশান/আজ যে এসেছে পয়লা মে।’

আজ পহেলা মে, আন্তর্জাতিক শ্রমিক দিবস।

বৃহষ্পতিবার সারাদেশের মতো বন্দরনগরী চট্টগ্রামেও নানা আয়োজনে শ্রমিক শ্রেণীর আন্তর্জাতিক সংহতি ও সংগ্রামের এই প্রতীকী দিনটিকে পালন করছে বিভিন্ন প্রতিষ্ঠান, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, পেশাজীবী ও শ্রমিক সংগঠন।

এসব কর্মসূচিতে শ্রমিকদের ন্যায্য মজুরিসহ শিল্প-কারখানায় নিরাপদ কর্ম পরিবেশ সৃষ্টির দাবি জানিয়েছেন শ্রমিক নেতারা।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন
সকাল নয়টায় চট্টগ্রামের সিটি কর্পোরেশন চত্বর থেকে মে দিবসের র্যালির মধ্য দিয়ে মে দিবসের কর্মসূচি চলছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল দশটায় নগরীর সিরাজউদ্দৌলা রোডের প্যারাগন কনভেনশন সেন্টারে আলোচনা সভা। এতে, সিটি মেয়র এম মনজুর আলমসহ বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলর এবং সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নিয়েছেন।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়
জেলা প্রশাসনের সহযোগিতায় সকাল দশটায় নগরীর মুসলিম হলে এক আলোচন সভা অনুষ্ঠিত হয়েছে। চট্টগ্রাম যুগ্ম শ্রম পরিচালক মো. রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন
সকাল নয়টায় সংগঠনের উদ্যোগে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে এক মিছিল-সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন সভাপতি এজাজ ইউসুফী, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস, সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি শহীদ উল আলম, সাধারণ সম্পাদক রিয়াজ হায়দারসহ সাংবাদিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম অটোরিকশা-অটোটেম্পো শ্রমিক ইউনিয়ন
সংগঠনের সকাল সাড়ে আটটায় কাজির দেউড়ী মোড়ে এক শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ইউনিয়নের সভাপতি মো. কামাল উদ্দিনের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন শ্রমিক নেতা ওয়াজি উল্লাহ। বক্তব্য রাখেন শ্রমিক নেতা মো. আলী আকবর এবং ওসেপ এর নির্বাহী পরিচালক ডা. জসিম উদ্দিন, সংগঠনের সাধারণ সম্পাদক মো. হারুনুর রশীদ প্রমুখ। সমাবেশ শেষে কাজীর দেউড়ি মোড় থেকে একটি শোভাযাত্রা বের হয়।

চট্টগ্রাম জেলা নির্মাণ শ্রমিক ইউনিয়ন
সকাল সাড়ে নয়টায় কাজীর দেউড়ি মোড় থেকে একটি শোভাযাত্রা বের করে সংগঠনটি। এতে সিটি মেয়র মনজুর আলম, শ্রমিক নেতা বখতেয়ার হোসেনসহ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন
সকাল ১০টা থেকে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রমিক সমাবেশ শুরু হয়। রবিউল মাওলার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন শ্রমিক নেতা মৃনাল চৌধুরী, রুহুল আমিন, মো. মুছা, অলি আহমদ, শফিকুর রহমান, আবুল কালাম আজাদ, হুমায়ন কবির প্রমুখ। সমাবেশ শেষে বর্ণাঢ্য লাল পতাকা মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এছাড়া, দিবসটি উপলক্ষে বৃহষ্পতিবার সকাল ছয়টা থেকে বেলা দুইটা পর্যন্ত চট্টগ্রামের সকল রুটে যাত্রী ও পণ্যবাহী সব ধরণের যানবাহন চলাচল বন্ধ রাখার কর্মসূচি পালিত হচ্ছে।

চট্টগ্রাম হালকা মোটরযান চালক-শ্রমিক ইউনিয়ন
সংগঠনের উদ্যোগে সকালদশটায় জিইসি মোড় চত্বরে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র
জেলা কমিটির উদ্যোগে সকাল দশটায় পুরোনো রেল স্টেশন চত্বরে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে শেষে লাল পতাকা র্যালি বের হয়।

বিকালের কর্মসূচি
মে দিবস উপলক্ষে বিকাল তিনটায় নগরীর লালদিঘী মাঠে সমাবেশের আয়োজন করেছে নগর শ্রমিক লীগ। এতে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন,  নগর আওয়ামীলীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনসহ অন্যান্যরা উপস্থিত থাকবেন। এছাড়া, বিকাল চারটায় নগরীর ডিসি হিলে সম্মিলিত মে দিবস উদযাপন পরিষদ, চেরাগী মোড়ে চার সংগঠনের উদ্যোগে মে দিবস উদযাপিত হবে।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, মে ১, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2014-05-01 01:42:00