ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রেলওয়ের গাছ কাটার বিরুদ্ধে অভিযান, আটক ২

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৪
রেলওয়ের গাছ কাটার বিরুদ্ধে অভিযান, আটক ২ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: চট্টগ্রাম নগরীতে রেলওয়ের মালিকানাধীন জায়গায় গাছ কাটার বিরুদ্ধে ঝটিকা অভিযান চালানো হয়েছে। অভিযানে গাছ কাটার সঙ্গে জড়িতদের মধ্যে দু’জনকে আটক করা হয়েছে।

এছাড়া ট্রাক ভর্তি গাছ, করাতসহ বিভিন্ন সামগ্রীও জব্দ করা হয়েছে।

তবে গাছ কাটার মূল হোতাদের কাউকে আটক করা যায়নি বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।


গাছ কাটার খবর পেয়ে শনিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় প্রকৌশলী-২ তরুণ কান্তি বালা’র নেতৃত্বে একটি টিম অভিযান চালায়।

তরুণ কান্তি বালা বাংলানিউজকে জানান, ঝটিকা অভিযানের সময় তিনজন শ্রমিককে আটক করা হয়েছিল। এদের মধ্যে একজনের বয়স ১৮ বছরের কম হওয়ায় মানবিক কারণে তাকে ছেড়ে দেয়া হয়েছে। বাকিদের খুলশী থানায় হস্তান্তর করা হয়েছে।

নগরীর টাইগারপাস থেকে পাহাড়তলী পুলিশ বিট পর্যন্ত  এলাকায় রেলওয়ের মালিকানাধীন সড়কে শুক্রবার থেকে নির্বিচারে গাছ কাটছে একটি দুর্বৃত্ত চক্র।

গাছগুলো কেটে নেয়ার বিষয়ে রেলওয়ে পূর্বাঞ্চল কর্তৃপক্ষকে কিছুই জানানো হয়নি। রেলওয়ের জায়গায় সিটি কর্পোরেশনের সড়ক সম্প্রসারণকে পুঁজি করে আওয়ামী লীগ ও বিএনপির পরিচয়ধারী স্থানীয় ভূমিদস্যুদের প্রভাবশালী একটি চক্র নির্বিচারে গাছগুলো কেটে নিয়ে যাচ্ছে।

শনিবার সকালে ওই এলাকায় গিয়ে দেখা গেছে, রাস্তার দু’পাশে থাকা রেইনট্রি, মেহগনি, কৃঞ্চচূড়া, রাধাচূড়া, বটগাছ, নিমগাছসহ আরও বিভিন্ন প্রজাতির গাছ কেটে ফেলা হচ্ছে। শ’খানেক শ্রমিক খুবই উৎসাহের সঙ্গে গাছ কাটায় অংশ নিয়েছে। যুবক বয়সী কয়েকজনকে এ গাছ কাটার অভিযান তদারক করতে দেখা গেছে। দুপুর ১টা পর্যন্ত প্রায় ২০-৩০টি গাছ কাটা অবস্থায় দেখা গেছে।

বাংলাদেশ সময়: ২০১৫ঘণ্টা, এপ্রিল ২৬,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।