ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রশ্নপত্র ফাঁস

মিরসরাইয়ে প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৪
মিরসরাইয়ে প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা স্থগিত

চট্টগ্রাম: প্রাথমিক বিদ্যালয়ের প্রথম সাময়িক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার সত্যতা পাওয়ার পর মিরসরাই উপজেলায় পরীক্ষা স্থগিত করা হয়েছে।

সারা দেশে মঙ্গলবার থেকে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।



শিক্ষা কর্মকর্তা শাহ মো. ইকবাল মনসুর বাংলানিউজকে বলেন, প্রশ্নপত্র ফাঁসের সত্যতা পাওয়াতে মিরসরাই উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ের প্রথম সাময়িক পরীক্ষা স্থগিত কর ‍হয়েছে।

নতুন প্রশ্নপত্র তৈরি করে পরীক্ষা নেওয়া হবে।


এদিকে নীতিমালা লঙ্গন করে প্রশ্নপত্র বন্টন ও শিক্ষা কর্মকর্তার দায়িত্বহীনতায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটেছে বলে অভিযোগ উঠেছে।

ফলে পরীক্ষা শুরুর আগের দিন থেকেই শিক্ষার্থীদের হাতে বিভিন্ন বিষয়ের প্রশ্নপত্র পৌঁছে গেছে। এ নিয়ে শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষক ও অভিবাবকরা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহম্মদ আশরাফ হোসেন বাংলানিউজকে বলেন, মিরসরাইয়ে প্রশ্নপত্র ফাঁসের সত্যতা পাওয়াতে পরীক্ষা স্থগিত করা হয়েছে।

নতুনভাবে প্রশ্নপত্র প্রণয়নের পর পরীক্ষা গ্রহণের জন্য শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

থানা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ১৮৫ টি প্রতিষ্ঠানের প্রথম থেকে পঞ্চম শ্রেণীর ৪১ হাজার ৫০০ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেওয়ার কথা।  

জানা গেছে, নিয়ম অনুযায়ী প্রশ্নপত্র প্রস্তুত কমিটির মাধ্যমে অত্যন্ত গোপনীয়তা রক্ষা করে প্রশ্নপত্র ছাপানোর পর ছাপাখানা থেকে বিদ্যালয় ও বিষয়ের নাম উল্লেখ করে প্যাকেট করে বিতরণ করতে হয়। পরীক্ষার শুরুর আগে স্কুলের দুইজন শিক্ষকের স্বাক্ষর নিয়ে বিষয়ভিত্তিক প্রশ্নের মোড়ক খুলে শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।