ঢাকা, বুধবার, ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০, ১৬ জিলকদ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে এবার পরীক্ষার্থী ৭৮ হাজার

এইচএসসি শুরু বৃহস্পতিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪-০২-০৪ ০৮:১৭:০০ পিএম
চট্টগ্রামে এবার পরীক্ষার্থী ৭৮ হাজার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম/ফাইল ফটো

চট্টগ্রাম: চট্টগ্রামসহ সারাদেশে আগামীকাল বৃহষ্পতিবার থেকে একযোগে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। চট্টগ্রাম বোর্ডের অধীনে এবার ২০৪টি কলেজ থেকে ৭৭ হাজার ৭০৯ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিবে।



চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. পীযুষ দত্ত বাংলানিউজকে বলেন, ‘এইচএসসি পরীক্ষা উপলক্ষে ১০টি বিশেষ ও ৪০টি সাধারণ ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। তারা নকল প্রতিরোধসহ সার্বিক পরিস্থিতি মনিটরিং করবেন। ’

বোর্ড সূত্র জানায়,  চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ২০১৩ সালে ৬৪ হাজার ১৭১ জন পরীক্ষার্থী অংশ নিলেও এবার ১৩ হাজার ৫৩৮ জন পরীক্ষার্থী বেড়েছে। মোট পরীক্ষার্থীর মধ্যে ৫৬ হাজার ৯৮৪ জন নিয়মিত এবং বাকি ২০ হাজার ৭২৫ জন অনিয়মিত, প্রাইভেট ও মানোন্নয়নের জন্য পরীক্ষায় অংশ নিবেন। শিক্ষার্থীদের মধ্যে ছাত্রের সংখ্যা ৩৮ হাজার ৪১১ এবং ছাত্রীর সংখ্যা ৩৯ হাজার ২৯৮।

গতবারের মতো এবারও সব চেয়ে বেশী পরীক্ষার্থী অংশ নিচ্ছে ব্যবসায় শিক্ষায়।   এ শাখায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৩৯ হাজার ৪০০ জন। এছাড়া, বিজ্ঞান শাখায় ১২ হাজার ৪৯, মানবিক শাখায় ২৬ হাজার ২৫৩ জন এবং গার্হস্থ্য অর্থনীতি শাখায় ৭ জন পরীক্ষার্থী অংশ নিবেন।

চট্টগ্রাম বোর্ডের কলেজ পরিদর্শক সুমন বড়ুয়া বাংলানিউজকে জানান,  এবার পূর্বের ৮৭টি কেন্দ্র ছাড়াও নতুন  ৫টি কেন্দ্রে  পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ৯২টি কেন্দ্রের মধ্যে চট্টগ্রাম জেলায় এলাকায় ৫৯টি, কক্সবাজারে ১৩টি, রাঙ্গামাটিতে ৮টি, খাগড়াছড়িতে ৮টি এবং বান্দরবানে ৪টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার প্রথম দিনে বাংলা (আবশ্যিক) ১ম পত্র, সহজ বাংলা ১ম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি ১ম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষা চলবে আগামী ৫ জুন পর্যন্ত। পরে, ৭ জুন থেকে শুরু হয়ে ১৬ জুন ব্যবহারিক পরীক্ষা শেষ হবে।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa