ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বাংলাদেশের ভবিষ্যত হিসেবে আবির্ভূত হচ্ছে চট্টগ্রাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৪
বাংলাদেশের ভবিষ্যত হিসেবে আবির্ভূত হচ্ছে চট্টগ্রাম ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হওয়াতে চট্টগ্রাম বাংলাদেশের ভবিষ্যত হিসেবে আবির্ভূত হচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত হোসেইন মোফতুগলু।

বৃহস্পতিবার ওয়াল্ড ট্রেড সেন্টারে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সভাপতি মাহবুবুল আলমের সঙ্গে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এ মন্তব্য করেন তিনি।

  সভায় পারস্পরিক অর্থনৈতিক সম্ভাবনাকে কাজে লাগাতে চট্টগ্রাম-ইস্তাম্বুল টুইন সিটি গঠনের প্রস্তাব দেন চেম্বার সভাপতি।  

তুরস্কের রাষ্ট্রদূত বলেন, সমুদ্র বন্দর ও আন্তর্জাতিক বিমানবন্দরের কারণে  ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হওয়ায় চট্টগ্রাম বাংলাদেশের ভবিষ্যত হিসেবে আবির্ভূত হচ্ছে।


দ্বিপাক্ষিক বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণে উভয় দেশের সম্ভাবনাকে পারস্পরিক যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে কাজে লাগানোর উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, বিশ্বের ৮০০ বিলিয়ন ডলারের টেক্সটাইল পণ্যের ৪০০ বিলিয়ন এ অঞ্চলে তৈরী হচ্ছে। বাংলাদেশের টেক্সটাইল শিল্পের উন্নতমান বজায় রেখে বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে ১০০ বিলিয়ন ডলারের মার্কেট শেয়ার অর্জন করা সম্ভব।  

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগে অনেক সম্ভাবনা থাকা সত্ত্বেও উভয় দেশ তা ব্যবহারে সক্ষম হয়নি।

তিনি বলেন, বাংলাদেশ সরকার প্রদত্ত কর অবকাশসহ নানা সুবিধা গ্রহণ ও এদেশের বিশাল জনশক্তিকে কাজে লাগিয়ে চট্টগ্রামে শিল্প কারখানা গড়ে তুলতে হবে।

বাংলাদেশ-চীন-ভারত-মিয়ানমার (বিসিআইএম) অর্থনৈতিক করিডোরের যে সম্ভাবনা সৃষ্টি হয়েছে তার সদ্ব্যবহারে তুর্কীর বিনিয়োগ আকৃষ্ট করতে রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন চেম্বার সভাপতি।  

সভায় অন্যান্যের মধ্যে চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, তুরস্কের অনারারী কনসাল জেনারেল সালাহ্উদ্দীন কাসেম খান, তুরস্ক-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সভাপতি ফিকরেট চিচেক, মহাসচিব মুরাত কারাচা, চট্টগ্রাম চেম্বার পরিচালক মাজহারুল ইসলাম চৌধুরী, মাহফুজুল হক শাহ, জহিরুল ইসলাম চৌধুরী, কামাল মোস্তফা চৌধুরী, মো. অহীদ সিরাজ চৌধুরী, মাহবুবুল হক চৌধুরী, আনোয়ার শওকত আফসার, মো. জহুরুল আলম, মো. জাহাঙ্গীর, মোহাম্মদ মোর্শেদ, মোরশেদ আরিফ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।