ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

অটোমেশন প্রক্রিয়ায় সরকারে সমন্বয় নেই: গোলাম হোসেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৪
অটোমেশন প্রক্রিয়ায় সরকারে সমন্বয় নেই: গোলাম হোসেন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: অটোমেশন প্রক্রিয়ায় সরকারের সমন্বয়হীনতার সমালোচনা করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব গোলাম হোসেন।

বৃহস্পতিবার চট্টগ্রাম কাস্টমস হাউসে মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ৬০ মিলিয়ন ডলার ব্যয়ে এনবিআর-এ তিনভাবে অটোমেশন কার্যক্রম চলছে।

অথচ একটি অটোমেশনের মাধ্যমে সবকিছু নিয়ন্ত্রণ করা গেলে আরো ইতিবাচক ফল পাওয়া যেতো।

এসব নিয়ে সরকারের উচ্চ পর্যায়ে সমন্বয়, আলোচনা কিংবা জবাবদিহিতা কোনোটাই নেই।
তাদের মধ্যে বোঝাপড়াও নেই। আমরা এনবিআর এ প্রত্যেকটি উইং এ সমন্বয় দেখতে চাই।

চট্টগ্রাম কাস্টমস হাউস কর্তৃপক্ষের কাছে অ্যাসাইকুডা প্রযুক্তি হস্তান্তর উপলক্ষ্যে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে দীর্ঘ পাঁচ বছর পর এ প্রযুক্তি হস্তান্তর করে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ।

এখন থেকে কাস্টমস হাউস সরাসরি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অধীনে অটোমেশন প্রক্রিয়া পরিচালনা করবে।

অ্যাসাইকুডা প্রযুক্তি হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এনবিআর চেয়াম্যান জানান, অ্যাসাইকুডা প্রযুক্তিকে একটি শক্তিশালী পর্যায়ে আনতেই ডাটা সফট এর সহযোগিতা নেওয়া হয়েছিলো।

চট্টগ্রাম কাস্টমস হাউসে ব্যবহৃত অ্যাসাইকুডা প্রযুক্তি আগামী ১৫ মে থেকে দেশের সবগুলো কাস্টমস হাউসে চালুর পরিকল্পনা রয়েছে বলে জানান এনবিআর সদস্য মো. নাসির উদ্দিন (শুল্ক, নীতি ও আইটি)।  
 
অনুষ্ঠানে চট্টগ্রাম চেম্বারের সভাপতি মো. মাহবুবুল আলম বলেন, স্বয়ংক্রিয় প্রযুক্তি (অটোমেশন) চালু হওয়ার পর চট্টগ্রাম বন্দরে কাজের ধারা ৪৩ ধাপ থেকে ১৩ ধাপে নেমে এসেছে। ব্যবসায়িদের সুখবর যে আমরা আরো উন্নত প্রযুক্তি এ্যাসাইকুডা ওয়ার্ল্ড এ প্রবেশ করেছি।  

চট্টগ্রাম কাস্টমস হাউসের কমিশনার মো. মাসুদ সাদিক এর সভাপতিত্বে আয়োজিত হস্তান্তর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে এনবিআর-এর সদস্য হুসেইন আহমদ, মো. নাসির উদ্দিন, কালিপদ হালদার, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মো. মাহবুবুল আলম, ডাটা সফট-এর সত্ত্বাধিকারি মো. মাহবুবুজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বন্দর ব্যবহারকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, মার্চ ২৭,  ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।