ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে শিশু ধর্ষকের যাবজ্জীবন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৪
চট্টগ্রামে শিশু ধর্ষকের যাবজ্জীবন

চট্টগ্রাম: চট্টগ্রামে আট বছরের শিশুকে ধর্ষণের দায়ে শামসুল আলম (৪৪) নামে একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই রায়ে আদালত তাকে ৫০ হাজার টাকা জরিমানাও করেছেন।



বৃহস্পতিবার চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক মো.রেজাউল করিম এ রায় দিয়েছেন।

ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট চন্দন তালুকদার বাংলানিউজকে বলেন, আসামীর বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন ‍আইনের ৯ (১) ধারায় রাষ্ট্রপক্ষের অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন।
এছাড়া আসামীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন।

জরিমানার অর্থ জেলা কালেক্টরকে ৬ মাসের মধ্যে আসামীর সম্পদ থেকে সংগ্রহ করে ভিকটিমকে প্রদানের জন্য আদালত নির্দেশ দিয়েছেন বলে পিপি জানিয়েছেন।

আদালত সূত্রে জানা গেছে, চন্দনাইশ উপজেলার হাশিশপুর ভাণ্ডারিপাড়া এলাকার বাসিন্দা জনৈক শাহআলমের আট বছর বয়সী মেয়ে তাদের পুকুর ঘাটে গিয়েছিল। একই এলাকার প্রতিবেশি মৃত আব্দুল হাকিমের ছেলে শামসুল আলম ফুসলিয়ে মেয়েটিকে পুকুর পাড়ে তার বাড়িতে নিয়ে যায়।

সেখানে মেয়েটিকে জোরপূর্বক ধর্ষণের এক পর্যায়ে সে অসুস্থ হয়ে পড়লে শামসুল আলম পালিয়ে যায়। কাতরাতে থাকা মেয়েটিকে স্থানীয়রা উদ্ধার করে দ্রুত চন্দনাইশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং পরবর্তীতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়।

২০১১ সালের ২ অক্টোবর এ ধর্ষণের ঘটনার পর ৪ অক্টোবর শামসুল আলমকে আসামী করে ওই শিশুর মা একটি মামলা দায়ের করেন। ওই মামলায় গ্রেপ্তারের পর শামসুল আলম আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। এছাড়া নির্যাতিতা শিশুটিও আদালতে সাক্ষী হিসেবে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ২২ ধারায় জবানবন্দি দেন।

তদন্ত শেষে পুলিশ ২০১২ সালের ৮ জানুয়ারি আসামী শামসুল আলমকে অভিযুক্ত করে আদালতে চার্জশীট দাখিল করেন। ২০১২ সালের ২৯ ফেব্রুয়ারি আসামীর বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

মোট আটজনের সাক্ষ্য গ্রহণ শেষে আদালত বৃহস্পতিবার এ রায় দেন। আসামি শামসুল আলম বর্তমানে করাগারে আছে বলে আদালত সূত্রে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।