ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম আদালতে বেঞ্চ সহকারীদের কর্মবিরতি প্রত্যাহার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, মার্চ ১২, ২০১৪
চট্টগ্রাম আদালতে বেঞ্চ সহকারীদের কর্মবিরতি প্রত্যাহার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: চট্টগ্রাম মহানগর আদালতে এক বেঞ্চ সহকারীকে মারধরের ঘটনা খতিয়ে দেখা এবং উদ্ভূত পরিস্থিতি সামাল দিতে আলাপ-আলোচনার জন্য চার সদস্যের একটি কমিটি গঠন করেছেন মহানগর দায়রা জজ এস এম মুজিবুর রহমান। এরপর বেঞ্চ সহকারীরা তাদের কর্মবিরতি প্রত্যাহার করে বৃহস্পতিবার থেকে কাজে যোগ দেয়ার ঘোষণা দিয়েছেন।



অ্যাডভোকেট আব্দুর রশিদ বাংলানিউজকে বলেন, যে ঘটনা ঘটেছে সেটি অনাকাঙ্ক্ষিত, দু:খজনক এবং খুবই তুচ্ছ একটি ঘটনা। আমি মহানগর দায়রা জজ মহোদয়ের সঙ্গে সাক্ষাৎ করে অতীতের মত সবাই যাতে ভ্রাতৃত্ববোধ নিয়ে কাজ করতে পারি সেই পরিবেশ সৃষ্টি করব বলে প্রতিশ্রুতি দিয়েছি।


তিনি জানান, আইনজীবী সমিতি, আদালতের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে আলাপ-আলোচনা চালাতে এবং ঘটনা তদন্তে সিএমএমকে প্রধান করে গঠিত তদন্ত কমিটিতে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং দু’জন সহকারী জজকেও রাখা হয়েছে।

বৃহস্পতিবার দুপুর ২টায় বৈঠক আহ্বান করা হয়েছে বলেও আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রশিদ জানিয়েছেন।  

চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতের বেঞ্চ সহকারী মো.ওমর ফুয়াদ বাংলানিউজকে বলেন, ঘটনা তদন্তের জন্য স্যার (মহানগর দায়রা জজ) কমিটি করে দিয়েছেন। সমিতির সেক্রেটারি এসে স্যারের সঙ্গে দেখা করেছেন। সবাই মিলে ঘটনার সুষ্ঠু সমাধানের আশ্বাস দিয়েছেন। এজন্য আমরা কর্মবিরতি প্রত্যাহার করে নিয়েছি। কাল (বৃহস্পতিবার) থেকে আমরা কাজে যোগ দেব।

মঙ্গলবার বিকেলে চট্টগ্রামের সপ্তম যুগ্ম মহানগর দায়রা জজ আদালতের বেঞ্চ সহকারী মো.কেফায়েত উল্লাহকে মারধর করেন এক আইনজীবী।

বিষয়টি জানাজানি হওয়ার পর বুধবার সকাল থেকে একযোগে মহানগর জজ আদালতের ১৩টি এবং মহানগর হাকিম আদালতের ৭টিতে তালা লাগিয়ে কর্মবিরতি শুরু করেন কর্মকর্তা-কর্মচারীরা।

এসময় কয়েক দফা আইনজীবী এবং কর্মকর্তা-কর্মচারীরা মুখোমুখি হন। এতে ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়। আর বিচার কার্যক্রম বন্ধ থাকায় ব্যাপক দুর্ভোগের মধ্যে পড়েন সাধারণ বিচারপ্রার্থীরা।

তবে মহানগর দায়রা জজের হস্তক্ষেপে বেলা ১২টার দিকে তালা খুলে দেয়া হয়। অন্যান্য কর্মচারীরা কাজে যোগ দিলেও বেঞ্চ সহকারীরা কর্মবিরতি চালিয়ে যেতে থাকেন।

এরপর বুধবার বিকেলে আবারও তাদের খাস কামরায় ডেকে নেন মহানগর দায়রা জজ। আইনজীবী সমিতির সাধারণ সম্পাদকও সেখানে যান। এরপর পরিস্থিতি পুরোপুরি শান্ত হয়।

বাংলাদেশ সময়: ১৭৪০ঘণ্টা, মার্চ ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।