ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সন্দ্বীপের জন্য রাজনৈতিক ঐক্যমত্যের আহ্বান

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, মার্চ ১২, ২০১৪
সন্দ্বীপের জন্য রাজনৈতিক ঐক্যমত্যের আহ্বান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: সাগরবেষ্টিত বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা সন্দ্বীপের উন্নয়ন এবং বিভিন্ন সমস্যা সমাধানে রাজনৈতিক ঐক্যমত্যের আহ্বান এসেছে চট্টগ্রাম নগরীতে আয়োজিত এক মতবিনিময় সভায়। রাজনৈতিক বিভেদ ভুলে সবাই এক হতে না পারলে সন্দ্বীপের মানুষের জন্য সকল নাগরিক সুবিধা নিশ্চিত করা যাবেনা বলেও মত দিয়েছেন তারা।



বুধবার দুপুরে নগরীর থিয়েটার ইনস্টিটিউটে বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস আয়োজিত ‘সমস্যা ও সম্ভাবনা : পরিপ্রেক্ষিত সন্দ্বীপ’ শীর্ষক এক মতবিনিময় সভায় এ আহবান জানানো হয়।

সন্দ্বীপের বিদ্যমান সমস্যা ও সম্ভাবনা বিষয়ে বিভিন্ন শ্রেনী পেশার মানুষকে সচেতন করে তুলতে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন কারিতাসের কর্মকর্তারা।


কারিতাস চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক পরিচালক জেমস্ গোমেজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান আলোচক ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ তানভির আজম সিদ্দিকী। অনুষ্ঠানে অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর-ই-খাজা আলামিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো.খসরু মিয়া, জেলা শিক্ষা কর্মকর্তা মিসেস হোসনে আরা বেগম এবং সন্দ্বীপের পৌর মেয়র জাফর উল্লাহ টিটু।

সন্দ্বীপ ও চট্টগ্রাম জেলা পর্যায়ের বিভিন্ন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

সভায় সন্দ্বীপের বিরাজমান সমস্যা ও সম্ভাবনা বিষয়ে একটি তথ্যভিত্তিক ভিডিও ডকুমেন্টারী প্রদর্শন করা হয়। অংশগ্রহণকারী অতিথিরা সন্দ্বীপের বিভিন্ন সমস্যার পাশাপাশি বিভিন্ন সম্ভাবনার বিষয়েও তাদের মতামত তুলে ধরেন। বিদ্যুৎ ব্যবস্থা না থাকা এবং অনুন্নত যাতায়াত ব্যবস্থায় সন্দ্বীপের উন্নয়নে বড় ধরণের বাধা বলে মনে করেন তারা। আর প্রধান দু’টি সমস্যার সমধানের মাধ্যমেই অন্যান্য সমস্যাগুলোর দ্রুত সমাধান সম্ভব বলে মতবিনিময় সভায় বক্তারা অভিমত ব্যক্ত করেন। এক্ষেত্রে বক্তারা জনপ্রতিনিধি ও প্রশাসনের সমন্বয় বৃদ্ধির উপরও জোর দেন।

প্রধান আলোচকের বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক তানভির আজম সিদ্দিকী বলেন, ‘সন্দ্বীপ বিছিন্ন কোন ইস্যু নয়। ভৌগলিক বাস্তবতার কারণে সন্দ্বীপের যেকোন উন্নয়নের ক্ষেত্রে বিকল্প উদ্যোগ ও চিন্তার সমন্বয় থাকা জরুরি। ’

উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর-ই-খাজা আলামিন বলেন, ‘সন্দ্বীপ একটি অমিত সম্ভাবনাময় দ্বীপ। যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হলে অন্য শুরুত্বপূর্ণ সমস্যার সমাধান সম্ভব। সরকারের উচ্চ পর্যায়ে এ ব্যাপারে নানা উদ্যোগ নেয়া হয়েছে। ’

সমাপনী বক্তব্যে কারিতাসের আঞ্চলিক পরিচালক জেমস্ গোমেজ বলেন, ‘কারিতাস দীর্ঘ ২৭ বছর সন্দ্বীপে দরিদ্র ও অতি দরিদ্র মানুষের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে। তবে সন্দ্বীপের আরও বেশ কিছু সমস্যা আছে যা সমাধানে সরকারি-বেসরকারি সকল পর্যায় থেকে আরও সমন্বয় প্রয়োজন। ’ 

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, মার্চ ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।