ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কয়েক মাসের মধ্যে সাড়ে ছয় হাজার চিকিৎসক নিয়োগ: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, মার্চ ১২, ২০১৪
কয়েক মাসের মধ্যে সাড়ে ছয় হাজার চিকিৎসক নিয়োগ: স্বাস্থ্যমন্ত্রী

চট্টগ্রাম: স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, দেশে প্রয়োজনীয় চিকিৎসক সংকট রয়েছে। কয়েক মাসের মধ্যে বিসিএসের মাধ্যমে ছয় থেকে সাড়ে ছয় হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে।

তখন চিকিৎসক সংকট কিছুটা হলেও কমবে।

বুধবার দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজ মিলনায়তনে চট্টগ্রাম বিভাগের স্বাস্থ্য কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।


স্বাস্থ্য অধিদপ্তর চট্টগ্রাম বিভাগের পরিচালক ডা. আলাউদ্দিন মজুমদারের সভাপতিত্বে ও চট্টগ্রাম সিভিল সার্জন ডা. সরফরাজ খানের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন, বিএমএ সভাপতি অধ্যাপক মাহমুদ হাসান, মহাসচিব ডা, ইকবাল আর্সলান, স্বাস্থ্য অধিদপ্তরের  মহা পরিচালক অধ্যাপক দীন মোহাম্মদ নুরুল হক।

এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীসহ চট্টগ্রাম বিভাগের সিভিল সার্জন ও স্বাস্থ্য বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা। সভায় কর্মকর্তারা বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন।

পরে সাংবাদিক, শিক্ষক ও আইনজীবী নেতাদের সঙ্গে বৈঠক করেন মন্ত্রী।

সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, জেলা থেকে ইউনিয়ন পর্যায় পর্যন্ত স্বাস্থ্য কেন্দ্রগুলোতে বিভিন্ন সমস্যা রয়েছে। এসব সমস্যা পর্যায়ক্রমে সমাধান করা হবে। সমস্যা অনেক, জনসংখ্যাও অনেক কিন্তু দেশ ছোট সম্পদ নেই বললেই চলে। তবুও সীমাবদ্ধ সম্পদের মধ্যে জনগণের সেবা করতে হবে।

মোহাম্মদ নাসিম বলেন, চিকিৎসকদের সমস্যাও সমাধান করা হবে। বিশ্বব্যাংক গাড়িগুলো দিলে উপজেলা পর্যন্ত চিকিৎসকদের গাড়ি দেওয়া হবে। এছাড়া অ্যাম্বুলেন্স, চিকিৎসার যন্ত্রপাতিসহ বিভিন্ন সমস্যা পর্যায়ক্রমে সমাধান করা হবে।

মন্ত্রী বলেন, কিছু কিছু হাসপাতালে যন্ত্রপাতি দেওয়া হয়েছে। কিন্তু ব্যবহার হচ্ছে না। কার স্বার্থে এ যন্ত্র আনা হয়েছে তা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। মন্ত্রী অযথা চাহিদা না পাঠিয়ে যাচাই বাচাই করে প্রয়োজনীয় যন্ত্রপাতির চাহিদা পাঠানোর পরামর্শ দেন।

মন্ত্রী বেসরকারি হাসপাতালগুলোতে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষায় খরচের কয়েক’শগুন টাকা নেওয়া হয় দাবি করে বলেন, রক্ত পরীক্ষায় খরচ হয় মাত্র ২টাকা। কিন্তু নেওয়া হয় তিন থেকে চার’শ টাকা। কারণ হাসপাতালগুলো পরিচালনা করে ব্যবসায়ীরা। সবকিছু নিয়ে এভাবে ব্যবসা করতে হবে কেন। এধরণের মানসিকতা থেকে সরে আসতে হবে।

মন্ত্রী বলেন, একজন গার্মেন্ট ব্যবসায়ী একটি গার্মেন্ট কারখানা প্রতিষ্ঠার পাশাপাশি একটি হাসপাতালও প্রতিষ্ঠা করতে পারে। যেখানে চার ঘণ্টা অন্তত চিকিৎসা দেওয়া হবে।

গ্রামে অবস্থানরত চিকিৎসকদের পুরুস্কৃত করা হবে

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, নিয়মনুযায়ী যারা ২ বছর গ্রামে অবস্থান করবে তাদেরকে পুরুষ্কৃত করা হবে। তাদেরকে ভালো জায়গায় বদলি করা হবে। ভালো সুযোগ সুবিধাও দেওয়া হবে। এজন্য ঢাকায় গিয়ে কোনো তদবির করতে হবে না।

কাজে গাফেলতি হলে বরখাস্ত

নাসিম বলেন, সরকারি হাসপাতালগুলোর টয়লেট খুবই অপরিস্কার থাকে। কারণ এখন সুইপার হিসেবে চাকরি নেন রাজনৈতিক কর্মীরা। তারা কাজ করে না। এখন থেকে সুইপার নিয়োগ দেয়া হবে অভিজ্ঞতা দেখে। এক্ষেত্রে রাজনীতিবিদ এবং বিএমএ নেতাদের সহযোগীতা কামনা করেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, কাজে গাফেলতি কোনোভাবে সহ্য করা হবে না। হোক তা চতুর্থ শ্রেণীর কর্মচারী। কাজে গাফেলতি হলেই বরখাস্ত। কোনো আন্দোলনের পরোয়া করিনা আমি। যে কোনো মূল্যে হাসপাতাল পরিস্কার রাখতে হবে।

হাসপাতালের এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদ

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, হাসপাতালের আশপাশ থেকে অবৈধ দোকান পাট উচ্ছেদ করতে হবে। হাসপাতালের আশপাশ থাকবে পরিচ্ছন্ন। এক্ষেত্রে প্রয়োজনে স্থানীয় এমপি’র সহায়তা নিবেন। এরপরও উচ্ছেদ না হলে আমাকে জানাবেন আমি ব্যবস্থা নিব।

বিশ্ববিদ্যালয়ে বাস্তবায়নে কমিটি গঠন

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চট্টগ্রাম মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয় বাস্তবায়নে কমিটি গঠন করা হবে। কমিটির পরামর্শ অনুযায়ী বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন করা হবে। প্রধানমন্ত্রী এসে বিশ্ববিদ্যালয় উদ্বোধন করবেন।

বাংলাদেশ সময়: ১৪৩০ঘণ্টা, মার্চ ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।