ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রেল পূর্বাঞ্চল

তিন বছরে ৪৭ দুর্ঘটনায় ৩১ জনের মৃত্যু

মো. মহিউদ্দিন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, মার্চ ১১, ২০১৪
তিন বছরে ৪৭ দুর্ঘটনায় ৩১ জনের মৃত্যু ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: রেলওয়ে পূর্বাঞ্চলে গত তিন বছর তিন মাসে মোট ৪৭টি দুর্ঘটনায় ৩১ জনের মৃত্যু হয়েছে। এসব দুর্ঘটনায় আহত হয়েছে অন্তত ৪৯ জন।



এসব দুর্ঘটনার অধিকাংশই সংগঠিত হয়েছে ট্রেনের সঙ্গে সিএনজি চালিত অটো রিকসা, পিকআপ ভ্যান, ট্রাক, বাস ও মোটর সাইকেল ইত্যাদির সংঘর্ষে। দুর্ঘটনার স্থান রেলওয়ে পূর্বাঞ্চলের বিভিন্ন লেভেল ক্রসিং গেইট এলাকা।


রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, মোটর যান আইনের ১৪২ ও ১৪৩ ধারা অমান্য করে রেললাইনে গাড়ি উঠে যাওয়ায় এসব দুর্ঘটনা ঘটেছে।

কর্তৃপক্ষের দাবি, অবৈধ লেভেল ক্রসিং বন্ধ করা গেলে দুর্ঘটনা অনেকাংশেই কমে যাবে। তবে অধিকাংশ ক্ষেত্রে গাড়ি চালকদের অসতর্কতার কারণেই দুর্ঘটনা ঘটে বলে দাবি রেল কর্মকর্তাদের।

রেলওয়ে পূর্বাঞ্চলের পরিবহন বিভাগ সূত্র জানায়, ২০১১ সালে মোট ১৫টি দুর্ঘটনা ঘটে। এতে ১২জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে ১৯ জন।

২০১২ সালে ১৭টি দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৭ জনের। আহত হয়েছে ১৬জন।

এছাড়া, ২০১৩ সালে মোট ১৪টি দুর্ঘটনায় ৮জনের মৃত্যু হয়। এসব দুর্ঘটনায় ৯জন আহত হন।

সর্বশেষ, মঙ্গলবার সকালে চট্টগ্রাম নগরীর চান্দগাঁও বাহির সিগনাল এলাকায় চট্টগ্রাম-দোহাজারী রুটের যাত্রীবাহী ট্রেনের সঙ্গে পোশাক কারখানার যাত্রীবাহী একটি মিনিবাসের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে চারজনের মৃত্যু হয়। আহত হন অন্তত ১০ জন।

রেলওয়ে কর্মকর্তারা বলছেন, রেল কর্তৃপক্ষ অবৈধ লেভেল ক্রসিং বন্ধ করতে চাইলেও সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা ও স্থানীয়দের বিরোধীতার কারণে তা বন্ধ করা যাচ্ছে না।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, মার্চ ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।