ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

তারুণ্যের উচ্ছাসের চারদিনের শ্রুতিনাট্য উৎসব শুরু

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, মার্চ ১১, ২০১৪
তারুণ্যের উচ্ছাসের চারদিনের শ্রুতিনাট্য উৎসব শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: বাচিক শিল্প চর্চা কেন্দ্র ‘তারুণ্যের উচ্ছ্বাস’র সাত বছর পূর্তিতে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে চারদিনব্যাপী বর্ণাঢ্য শ্রুতিনাট্য উৎসব ও সুহৃদ সম্মিলন।

মঙ্গলবার নগরীর শিল্পকলা একাডেমীর অনিরুদ্ধ মুক্তমঞ্চে তারুণ্যের উচ্ছ্বাসের শিল্পীদের কন্ঠে রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহর ‘আমরা অনার্য, আজ এই কথা বলুক সবাই’ পরিবেশনার মধ্য দিয়ে উৎসব শুরু হয়।

আবৃত্তির পর ঢোলবাদনে ছিলেন সজল জলদাশ ও তার দল । এরপর বেলুন উড়িয়ে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপমহাদেশের বরেণ্য আবৃত্তিশিল্পী ও অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায় এবং আমন্ত্রিত অতিথিরা।


উদ্বোধনী সভায় তারুণ্যের উচ্ছ্বাস’র সভাপতি জিন্নাহ চৌধুরীর সভাপতিত্বে সম্মানিত অতিথি ছিলেন চট্টগ্রামে ভারতীয় সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের চেয়ারম্যান ড.কুন্তল বড়ুয়া এবং সাংস্কৃতিক সংগঠক মফিজুর রহমান।

স্বাগত বক্তব্য রাখেন তারুণ্যের উচ্ছ্বাসের সাধারণ সম্পাদক মো.মুজাহিদুল ইসলাম।

উদ্বোধনী সভার পর মুক্তমঞ্চে একক আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী ডালিয়া আহমেদ, তারুণ্যের উচ্ছ্বাসের আবৃত্তিশিল্পী শামীমা ইয়াসমীন, সঙ্গীতা দেবী, ইভা চৌধুরী, মিথিলা হক, সেঁজুতি দে, ঐশী চৌধুরী, মৃত্তিকা সাজী, ইশরাক শাহরীয়ার, কাবেরী দাশ, স্বাগতা চৌধুরী, মার্জিয়া আলম এবং চাঁদপুরের আবৃত্তিশিল্পী ইফতেখার উদ্দীন কাদরী।

ভাষা আন্দোলন বিষয়ক ‘সেই মিছিলের বর্ণমালা’ শিরোনামে বৃন্দ আবৃত্তি পরিবেশন করে তারুণ্যের উচ্ছ্বাস। আমন্ত্রিত সংগঠন হিসেবে ত্রিতরঙ্গ আবৃত্তি দল ‘নব যৌবনের জয়গান’ এবং নোয়াখালী আবৃত্তি একাডেমীর শিল্পীরা ‘অভিশাপ দিচ্ছি’ শিরোনামে বৃন্দ আবৃত্তি পরিবেশন করেন। স্বরচিত কবিতাপাঠ করেন কবি খালিদ আহসান এবং মনিরুল মনির। এরপর একক সঙ্গীত পরিবেশন করেন সঙ্গীতশিল্পী বৈশাখী নাথ।

সন্ধ্যায় মিলনায়তনে প্রমা আবৃত্তি সংগঠন মঞ্চস্থ করে শ্রুতিনাটক ‘সোজন বাদিয়ার ঘাট’। পল্লীকবি জসীম উদ্দীনের রচনায় নাটকটির পান্ডুলিপি প্রস্তুত করেছেন শর্মিষ্ঠা বড়ুয়া এবং নির্দেশনা দিয়েছেন কংকন দাশ।

বাংলাদেশ সময়: ২০৩০ঘণ্টা, মার্চ ১১,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।