ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

অনলাইন সাংবাদিকতার বিকাশ চায় তরুণরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, মার্চ ১০, ২০১৪
অনলাইন সাংবাদিকতার বিকাশ চায় তরুণরা ছবি: সোহেল সরওয়ার/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: দ্রুততম সময়ে সংবাদপ্রাপ্তি নিশ্চিত করতে অনলাইন সাংবাদিকতার বিকাশ চান তরুণরা। তাদের অভিমত, অনলাইন সাংবাদিকতার বিকাশ না হলে দ্রুততম সময়ে খবরপ্রাপ্তি দুরুহ হয়ে পড়বে।



তরুণ শিক্ষার্থীদের মতে, সংবাদের জন্য এখন আর বসে থাকার সময় নেই। সবাই চায় মুহুর্তেই সর্বশেষ খবরটি পেতে।
আর এটা নিশ্চিত করতে পারে একমাত্র অনলাইন সংবাদ মাধ্যম। তাই অনলাইন সাংবাদিকতার বিকাশ জরুরি।

চট্টগ্রামের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি-ইডিইউ’র শিক্ষার্থীরা অনলাইন সাংবাদিকতা নিয়ে এসব মতামত ব্যক্ত করেন।

সোমবার সকালে বাংলাদেশের জনপ্রিয় নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম‘র হেড অব নিউজ মাহমুদ মেনন খানসহ একটি টিম বিশ্ববিদ্যালয়টি পরিদর্শনে গেলে সৌজন্য সাক্ষাতে শিক্ষার্থীরা এছাড়াও বিভিন্ন বিষয়ে তাদের অভিমত তুলে ধরেন।
ctg_EDU__bg
এসময় বাংলানিউজটোয়েন্টিফোর.কমের হেড অব নিউজ বলেন, বাংলানিউজের পাঠক সংখ্যা ক্রমান্বয়ে যেভাবে বাড়ছে তা দিয়েই অনলাইন সাংবাদিকতার জনপ্রিয়তা বিচার করা যায়। সচেতন পাঠকের সক্রিয় অংশগ্রহণই অনলাইন সাংবাদিকতাকে অনিবার্য করে তুলছে।

মাহমুদ মেনন বলেন, একটা সময় ছিলো কোন খবর শুনার পরও সংবাদ কর্মীরা সন্ধ্যা পর্যন্ত নিষ্পৃহ থাকতেন। কিন্তু অনলাইনের যুগে এখন আর সে সুযোগ নেই। কোন খবর শুনার সঙ্গে সঙ্গেই আমাদের টিম চলে যাচ্ছে ঘটনাস্থলে।

তরুণদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের শিক্ষা যদি সমাজের কল্যাণে না আসে তবে সে শিক্ষার কোন মূল্য নেই। সাম্প্রতিক সময়গুলোতে সমাজে চিন্তার যে অন্তঃসারশূণ্যতা সৃষ্টি হয়েছে তা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান তাঁর বক্তব্যে বলেন, বাংলানিউজ সংবাদ মাধ্যম হিসেবে শুধু খবরই ফেরি করে বেড়ায় না, আমাদের মূল্যবোধকেও জাগিয়ে তোলার চেষ্টা করে। এ ধরণের উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।
ctg_EDU_ctg_EDU_
তরুণদের উদ্দেশ্যে সাঈদ আল নোমান বলেন, প্রযুক্তি আমাদের চিন্তা ও ভাবনাকে প্রসারিত করার অনেক সুযোগ করে দিয়েছে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আমরা তথ্য-প্রযুক্তি’র সুফল নিতে পারছিনা। তরুণরাসহ দেশের শিক্ষিত সমাজ যদি এখনই সে ব্যাপারে সচেতন না হয় তবে তা হবে জাতির জন্য দুঃখজনক।

তিনি আক্ষেপ করেন, আমাদের শিক্ষিত সমাজ তাদের চিন্তাশক্তির উপযুক্ত ব্যবহার করছেনা। মূল্যবোধের শিক্ষার পরিবর্তে অর্থহীন সনদ নিতে ব্যস্ত বেশীরভাগ শিক্ষার্থী।

বক্তব্যে এছাড়াও বাংলানিউজটোয়েন্টিফোর.কমের চট্টগ্রাম প্রতিদিনের ভূয়শী প্রশংসা করেন সাঈদ আল নোমান।

অনুষ্ঠানে চট্টগ্রাম ব্যুরো এডিটর তপন চক্রবর্তী বলেন, সংবাদ মাধ্যমে সামাজিক দায়বদ্ধতাকে বাংলানিউজ সবসময়ই গুরুত্ব দিয়ে আসছে। এ দায়বদ্ধতা থেকেই ইডিইউর অর্জনকে আমরা সবসময় গুরুত্বের সঙ্গে প্রকাশ করে আসছি।
ctg_EDU_ctg_EDU_
তিনি বলেন, বাংলানিউজ একটি সংবাদ মাধ্যমই শুধু নয় একটি সামাজিক আন্দোলন।

পরিদর্শনকালে ইডিইউ’র পক্ষে বাংলানিউজ পরিবারকে ফুল ও ক্রেস্ট দিয়ে স্বাগত জানান সাঈদ আল নোমান। বাংলানিউজের এডিটর ইন চিফ’র পক্ষে ক্রেস্ট গ্রহণ করেন মাহমুদ মেনন।

এসময় বাংলানিউজটোয়েন্টিফোর.কমের হেড অব মার্কেটিং সিরাজুল ইসলাম, ডেপুটি ম্যানেজার মার্কেটিং সঞ্জয় বিশ্বাসসহ ইস্ট ডেল্টার শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, মার্চ ১০, ১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।