ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম আদালত

আলাদা প্রিজন ভ্যানে নেয়া হচ্ছে নারী বন্দিদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২০ ঘণ্টা, মার্চ ৯, ২০১৪
আলাদা প্রিজন ভ্যানে নেয়া হচ্ছে নারী বন্দিদের ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: চট্টগ্রাম আদালতে অবশেষে নারী বন্দিদের আলাদা প্রিজন ভ্যানে করে আনা নেয়া হচ্ছে। এতদিন ধরে পুরুষ বন্দিদের সঙ্গে একই প্রিজন ভ্যানে করে তাদের নেয়া হলেও রোববার থেকে দীর্ঘদিনের প্রচলিত এ পদ্ধতি পাল্টে দিয়েছে পুলিশ।



রোববার থেকে প্রথমে চট্টগ্রাম কারাগার থেকে পুরুষ বন্দিদের একটি প্রিজন ভ্যানে করে আদালতে নিয়ে আসা হচ্ছে। এরপর একই প্রিজন ভ্যানে গিয়ে নারী বন্দিদের নিয়ে আসা হচ্ছে। একইভাবে বিকেলে আদালতের সময় শেষেও একই পদ্ধতিতে তাদের কারাগারে পাঠানো হচ্ছে।

নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (প্রসিকিউশন) মুহাম্মদ রেজাউল মাসুদ বাংলানিউজকে বলেন, আমাদের প্রিজন ভ্যানের স্বল্পতা আছে। পুরুষ ও নারী বন্দিদের দু’বার করে আনতে গিয়ে আমাদের কিছু সমস্যা হচ্ছে। তারপরও নারীদের হেনস্থার হাত থেকে রক্ষায় আমরা এ উদ্যোগ অব্যাহত রাখব।  

একই প্রিজন ভ্যানে পুরুষ ও নারী বন্দিদের বহন করতে গিয়ে নারীরা হেনস্থার শিকার হন বলে অভিযোগ চলছে দীর্ঘদিন ধরে। বিভিন্ন সময় কারা পরিদর্শন কমিটির সদস্য এবং কারা কর্মকর্তারাও এ ধরনের অভিযোগ পেয়েছেন।

কারাগারের পক্ষ থেকে জেলা প্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কেও বিষয়টি জানানো হয়। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন ২০১২ সালে চট্টগ্রাম কারাগার পরিদর্শনে এসে সব ঘটনা শুনে আলাদা প্রিজন ভ্যান দেয়ার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু প্রিজন ভ্যান আর আসেনি।

এডিসি রেজাউল মাসুদ বাংলানিউজকে বলেন, আমাদের কাছেও বিভিন্ন সময় অভিযোগ এসেছে। আমরা বেশ কিছুদিন ধরে নতুন প্রিজন ভ্যানের জন্য অপেক্ষা করছিলাম। যেহেতু প্রিজন ভ্যান পেতে দেরি হচ্ছে, তাই পুরনোটা দিয়েই নতুন পদ্ধতিতে কার্যক্রম শুরু করলাম।

কারা কর্মকর্তাদের সূত্রে জানা গেছে, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বর্তমানে ১৬৩ জন নারী বন্দি আছেন। এদের অধিকাংশই মাদক ও হত্যা মামলার আসামি। এর মধ্যে ৩৪ জন সাজাপ্রাপ্ত আসামী। বাকি আসামীদের বিচারাধীন বিভিন্ন মামলায় আদালতে হাজিরা দিতে হয়।  

বাংলাদেশ সময়: ২২১৯ ঘণ্টা, মার্চ ০৯,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa