ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

ইডিইউ সেমিনারে বক্তারা

‘ভোক্তার সন্তুষ্টি অর্জনে বাজার জরিপের বিকল্প নেই’

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, মার্চ ৯, ২০১৪
‘ভোক্তার সন্তুষ্টি অর্জনে বাজার জরিপের বিকল্প নেই’

চট্টগ্রাম: বাজার জরিপ নিয়ে কোন ধরনের দক্ষতা না থাকায় সফল হচ্ছে না বাংলাদেশের অনেক বড় বড় কোম্পানি। একটি পর্যায়ে গিয়ে তারা নির্দিষ্ট চাহিদার বিপরীতে যোগান দিতে ব্যর্থ হচ্ছেন।

এই অঞ্চলে গড়ে উঠেছে সম্ভাবনাময় অনেক শিল্প প্রতিষ্ঠান। যদি সঠিক পরিকল্পনাকে সময়ের সঙ্গে খাপ খাওয়ানো যায়, তাহলে বিশ্বের প্রতিযোগিতামূলক বাজারে তারা নিজেদের অবস্থান সুদদৃঢ় করতে পারবে বলে আশা করা যায়।
 
ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি আয়োজিত ‘ভোক্তার সন্তুষ্টি: ফোকাস গ্রুপ মার্কেটিং রির্সাচের মাধ্যমে গবেষণা’ শীর্ষক এক সেমিনারে এসব কথা বলেছেন আমেরিকার মিশিগান ইউনিভার্সিটির প্রফেসর ড. ডেবোরাহ গ্রে।

সেমিনারে ড. গ্রে বলেন,‘বাজার জরিপ করার জন্য বেশ কয়েকটি বিষয়ের ওপর গুরুত্ব দিতে হবে আমাদের প্রতিষ্ঠানগুলোকে। তবেই তারা সাফল্য পাবেন। অনেক সময় দেখা যায় রাজনৈতিক অস্থিরতার কারণে মানুষ পণ্য কেনা থেকে বিরত থাকে। পরিবেশগত সমস্যা কিংবা অর্থনৈতিক মন্দার কারণে লোকসানের মুখ দেখেন ব্যবসায়ীরা। এসব বিষয়ের ওপর জ্ঞান রাখতে হলে পূর্ব থেকে কৌশলগত ধারণা তৈরি করতে হবে। ’

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন,‘তরুণ উদ্যোক্তা সবাই হতে পারে। কিন্তু সফল উদ্যোক্তা হয় হাতে গোনা। ব্যবসায় শিক্ষার ওপর জ্ঞান লাভ করে আপনাদের টার্গেট থাকবে নিজেকে প্রতিষ্ঠিত করা। এই জন্য প্রচুর পড়াশোনা করতে হবে। ’

এ সময় উপস্থিত ছিলেন মিশিগান ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের প্রফেসর ড. দেবাশীষ চক্রবর্তী। উপস্থিত ছিলেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির স্কুল অব বিজনেস ফ্যাকাল্টির সব শিক্ষক ও শিক্ষার্থীরা।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান জানান, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির সঙ্গে সেন্ট্রাল মিশিগান ইউনিভার্সিটির যৌথ কর্মসুচির অংশ হিসেবে সেই বিশ্ববিদ্যালয়ের ড. গ্রে ও ড. চক্রবর্তী আমাদের ছাত্র-ছাত্রীদের পড়ানো, শিক্ষকদের ট্রেনিং বিষয়ক কর্মশালা এবং রিসার্চ মেথোডলজি নিয়ে সেমিনারে অংশ নিচ্ছেন।

বাংলাদেশ সময়: ২০০০ঘণ্টা, মার্চ ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa