ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

পটিয়া-সন্দ্বীপে মাতৃস্বাস্থ্য নিশ্চিতের দাবিতে মানববন্ধন

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, মার্চ ৮, ২০১৪
পটিয়া-সন্দ্বীপে মাতৃস্বাস্থ্য নিশ্চিতের দাবিতে মানববন্ধন

চট্টগ্রাম: গর্ভবতী মায়েদের সেবা নিশ্চিত করতে জরুরি ভিত্তিতে পটিয়া ও সন্দ্বীপ  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডিজিটাল এক্সরে মেশিন, ইসিজি মেশিন, সার্বক্ষণিক গাইনোলজিস্ট, শূন্য পদে ডাক্তার নিয়োগ, রোগী পরিবহন ব্যবস্থার উন্নয়নে অ্যাম্বুলেন্স এবং ব্লাড ব্যাংক স্থাপনের দাবি জানিয়েছে চট্টগ্রাম জেলা পাবলিক পলিসি ফোরাম। এছাড়া সন্দ্বীপ থেকে সাগর পথে  রোগী পরিবহনের জন্য সী-এ্যাম্বুলেন্স চালুরও দাবি জানিয়েছে সংগঠনটি।



শনিবার সকাল ১১টায় চট্টগ্রামের ডিসি হিল প্রাঙ্গণে মানববন্ধন ও নাগরিক সমাবেশে এসব দাবি জানানো হয়। বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) এ কর্মসূচীতে সহযোগিতা করে।

সমাবেশে বক্তারা বলেন, পটিয়ার পাঁচুরিয়ায় মা ও শিশু কল্যাণ কেন্দ্রে সিজারিয়ানের সকল সুযোগ-সুবিধা থাকা স্বত্তেও এনেসথেশিয়ার ডাক্তার না থাকায় রোগীরা তাদের প্রাপ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। বক্তারা সন্দ্বীপ উপজেলার হারামিয়া ইউনিয়নের ২০ শয্যাবিশিষ্ট হাসপাতালকে পূর্ণাঙ্গভাবে চালু করার দাবী জানান।

তারা আরও অভিযোগ করেন, পাঁচুরিয়ায় মা ও শিশু কল্যাণ কেন্দ্রের জন্য বরাদ্দকৃত অ্যাম্বুলেন্সটি অন্যত্র সরিয়ে নেয়ায় প্রসূতি মায়েদের পরিবহনে সংকট সৃষ্টি হচ্ছে। একইভাবে সন্দ্বীপ উপজেলায় কোন  সরকারি এ্যম্বুলেন্স না থাকায় অভ্যান্তররিন রোগি পরিবহনে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বক্তারা মাতৃস্বাস্থ্য সেবা নিশ্চিত করতে পটিয়া ও সন্দ্বীপ থানা স্বাস্থ্য কমপ্লেক্স, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের শূন্য পদে অবিলম্বের চিকিৎসক নিয়োগের দাবি জানান। উল্লেখ্য ইউএস এইড, ইউকেএইড, দি এশিয়া ফাউন্ডেশনের অর্থায়নে এবং বিএনপিএস’র সহযোগিতায় পাবলিক পলিসি ফোরাম পটিয়া ও সন্দ্বীপ এলাকায় মাতৃস্বাস্থ্য উন্নয়ন ও বিদ্যালয় থেকে নারী শিক্ষার্থী ঝরে পড়া রোধে কাজ করছে।

চট্টগ্রাম জেলা পাবলিক পলিসি ফোরামের সদস্য ডা. এ কিউ এম সিরাজুল ইসলামের  সভাপতিত্বে ও শরীফ চৌহানের সঞ্চালনায় নাগরিক সমাবেশে আরও বক্তব্য রাখেন বিএনপিএস চট্টগ্রাম কেন্দ্রের ব্যবস্থাপক ফেরদৌস আহম্মদ, পাবলিক পলিসি ফোরামের সদস্য শিক্ষক রসিদ আহম্মদ চৌধুরী, হেলাল উদ্দিন মাহবুব, মোস্তফা কামাল যাত্রা, সরোজ কান্তি দাশ, ফাহমিদা সুলতানা, নাদিরা সুলতানা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫২০ঘণ্টা, মার্চ ০৮,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa