ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিএনপি নেতা শামসুল আলমের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, মার্চ ৫, ২০১৪
বিএনপি নেতা শামসুল আলমের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

চট্টগ্রাম: খেলাপি ঋণের একটি মামলায় খ্যাতনামা শিল্প প্রতিষ্ঠান মেসার্স ইলিয়াছ ব্রাদার্সের ব্যবস্থাপনা পরিচালক (এমইবি গ্রুপ) ও নগর বিএনপির সহ-সভাপতি শামসুল আলমের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন চট্টগ্রামের আদালত।

একই মামলায় আদালত বৃহস্পতিবার (৬ মার্চ) শামসুল আলম ও তার ভাই এমইবি গ্রুপের চেয়ারম্যান নূরুল আবসারের বিরুদ্ধে অভিযোগ গঠনের সময় নির্ধারণ করেছেন।



বুধবার চট্টগ্রাম মহানগর দায়রা জজ এস এম মুজিবুর রহমান গ্রেপ্তারি পরোয়ানা জারির পাশাপাশি অভিযোগ গঠনের সময় নির্ধারণ করেন।

চট্টগ্রাম মহানগর পিপি অ্যাডভোকেট কামাল উদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন, চেক প্রতারণার মাধ্যমে খেলাপি ঋণে পরিণত হওয়ার একটি মামলার আজ (বুধবার) অভিযোগ গঠনের সময় নির্ধারিত ছিল।
শামসুল আলম আজ হাজিরা না দেয়ায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে। জামিনে থাকা নূরুল আবসার আইনজীবীর মাধ্যমে সময়ের আবেদন করায় অভিযোগ গঠনের শুনানি একদিন পিছিয়ে দেয়া হয়েছে।

আদালত সূত্রে জানা গেছে, ইসলামী ব্যাংক থেকে নেয়া ঋণ পরিশোধের অংশ হিসেবে ২০১৩ সালের ১২ মার্চ একই ব্যাংকের আন্দরকিল্লা শাখার বিপরীতে ৬ কোটি ৫৭ লক্ষ ৬৭ হাজার ৬৮২ টাকার একটি চেক দেয় এমইবি গ্রুপ।

ওই বছরের ২৭ মে চেকের বিপরীতে টাকা উত্তোলন করতে গেলে ‘অপর্যাপ্ত তহবিলের’ জন্য চেক ডিজঅনার হয়। এরপর ২ জুন তাদের প্রথম দফা নোটিশ দেয় ইসলামী ব্যাংক কর্তৃপক্ষ। কয়েক দফা লিগ্যাল নোটিশ দিয়েও ঋণগ্রহীতার সাড়া পায়নি ইসলামী ব্যাংক কর্তৃপক্ষ।

এতে তাদের দেয়া ঋণটি খেলাপি ঋণে পরিণত হওয়ায় ইসলামী ব্যাংকের আন্দরকিল্লা শাখার অফিসার মোহাম্মদ সালাহউদ্দিন বাদি হয়ে ২০১৩ সালের ২১ জুলাই আদালতে একটি মামলা দায়ের করেন।

মামলায় ঋণগ্রহীতা প্রতিষ্ঠান হিসেবে এমইবি গ্রুপকে অভিযুক্ত করা হয়। এছাড়া এমইবি গ্রুপের চেয়ারম্যান নূরুল আবছার (৫৮) এবং ব্যবস্থাপনা পরিচালক শামসুল আলমকেও (৫৭) অভিযুক্ত করা হয়।

এর আগে সোমবার চেক প্রতারণার অভিযোগে দায়ের হওয়া আরও একটি মামলায় শামসুল আলম ও তার স্ত্রী, ভাইসহ মোট ৬জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। পরোয়ানা জারির চার ঘণ্টার মাথায় শামসুল আলমের আইনজীবী উচ্চ আদালতের স্থগিতাদেশ জমা দিলে বিচারক পরোয়ানা স্থগিত করেন।

উল্লেখ্য শামসুল আলম নগর বিএনপির সহ-সভাপতি। ২০০৮ সালের নির্বাচনের আগে আওয়ামী লীগের মনোনয়ন পেতে ব্যর্থ হয়ে শামসুল আলম বিএনপিতে যোগ দেন।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, মার্চ ০৫,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।