ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারি ২০২২, ২৩ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

পতেঙ্গা সমুদ্র পাড়ে উপশহর গড়ে তোলা হবে: মোশাররফ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, মার্চ ৫, ২০১৪
পতেঙ্গা সমুদ্র পাড়ে উপশহর গড়ে তোলা হবে: মোশাররফ

চট্টগ্রাম: চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্রপাড়ে নতুন উপশহর গড়ে তোলা হবে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বুধবার দুপুরে চট্টগ্রাম আউটার রিং রোড প্রকল্প পরিদর্শনকালে তিনি সাংবাদিকদের এ কথা জানান।



মোশাররফ বলেন, করাচি ও দুবাইয়ের আদলে চট্টগ্রামে আমরা একটি উপশহর গড়ে তোলার পরিকল্পনা করছি। উপশহরটিতে আবাসিক-বাণিজ্যিক এলাকার পাশাপাশি পর্যটকদের জন্য হোটেল-মোটেল গড়ে তোলা হবে। আউটার রিং রোড প্রকল্পের কাজ শেষ হলে এ লক্ষ্যে জমি অধিগ্রহণ শুরু হবেন।

মন্ত্রী বলেন, একইসঙ্গে পাহাড়, নদী ও সমুদ্র নিযে চট্টগ্রামের মতো শহর পৃথিবীর কোন দেশে নেই। উপশহরটিতে সাগরের সত্যিকারের আমেজ পাওয়া যাবে।

চট্টগ্রাম আউটার রিং রোড প্রসঙ্গে মন্ত্রী বলেন, আগামী এপ্রিলের মধ্যে প্রকল্পটির কাজ শুরু হবে। রোডটি নির্মিত হলে যানজট নিরসনের পাশাপাশি শিল্পায়ন ও পর্যটন শিল্পের বিকাশ ঘটবে।

এসময় শীঘ্রই চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শাহ আমানত সেতু পর্যন্ত ১৮ কিলোমিটার দীর্ঘ উড়ালসেতু নির্মাণের পরিকল্পনা বাস্তবায়নের ঘোষণাও দেন মোশাররফ।

একইদিনে মন্ত্রী এছাড়াও চট্টগ্রামে গণপূর্ত বিভাগ এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ-সিডিএ’র বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন। পরিদর্শনকালে তাঁর সঙ্গে সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, সচিব তাহেরা ফেরদৌসসহ সিডিএ ও গৃহায়ন বিভাগের উর্দ্ধতন কর্মকর্তারা উপিস্থিত ছিলেন

জাম্বুরি মাঠে পার্ক গড়বে গণপূর্ত বিভাগ
চট্টগ্রাম নগরীর আগ্রাবাদের জাম্বুরি মাঠ পরিদর্শনকালে সেখানে একটি পার্ক গড়ে তোলার ব্যবস্থা গ্রহণের জন্য গণপূর্ত বিভাগের কর্মকর্তাদের নির্দেশ দেন মন্ত্রী।

মন্ত্রী এসময় কর্মকর্তাদের বলেন, কোন ধরণের স্থাপত্য ছাড়া লেকসমেত একটা সবুজ পার্ক গড়ে তুলতে হবে। ২-৩ বছরের মধ্যে কাজ শেষ করা চাই।

সিডিএ’র কাঁধে ডিসি হিলের উন্নয়ন
প্রকল্প পরিদর্শনের একেবারে শুরুতেই নগরীর ডিসি হিলের নজরুল স্কয়ার পার্কে যান গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী। পরিদর্শনকালে পার্কের দেখভালের দায়িত্ব সিডিএ’কে নেয়ার নির্দেশ দেন মন্ত্রী।

এসময়, সিডিএ চেয়ারম্যানকে উদ্দেশ্য করে ডিসি হিলের বিভিন্ন অবৈধ স্থাপনা উচ্ছেদ করে সেখানে ওয়্যাক ওয়ে (হাটার পথ) সহ পার্কের বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নের কথা বলেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘন্টা, মার্চ ৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa