ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

গ্যাস সমস্যার সমাধান আমাদের আওতায় নেই: শিল্পমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, মার্চ ৫, ২০১৪
গ্যাস সমস্যার সমাধান আমাদের আওতায় নেই: শিল্পমন্ত্রী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: গ্যাস সংকটকে জাতীয় সমস্যা আখ্যায়িত করে এর সমাধান সরকারের আওতায় নেই বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু।

গ্যাসের অভাবে শিল্পমন্ত্রণালয়ের অধীন সার কারখানাগুলো বন্ধ হয়ে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, গ্যাস সংকটের ভুক্তভোগী আমি নিজেই।

কারণ গ্যাসের অভাবে সার কারখানাগুলো বন্ধ হয়ে যাচ্ছে।

চাহিদার তুলনায় উৎপাদন কম হওয়াতে গ্যাস সংকটকে জাতীয় সমস্যা উল্লেখ করে মন্ত্রী বলেন, এটা জাতীয় সমস্যা। সৃষ্ট কোন সমস্যা নয়।

বুধবার সকালে নগরীর আগ্রাবাদে একটি হোটেলে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিল্পমন্ত্রী।

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর(ডিডিটি)‘মেধা সম্পদের সৃষ্টি ও এর বাণিজ্যিকীকরণ‘ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে।
industrial_minister
বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম বলেন, বাণিজ্যনগরী খ্যাত চট্টগ্রামে গ্যাসের অভাবে শিল্পকারখানা বন্ধ হয়ে যাচ্ছে।

গ্যাস সংকটের কারণে এ এলাকার ব্যবসা বাণিজ্য হুমকির মুখে পড়েছে উল্লেখ করে গ্যাস সমস্যার সমাধানে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন ব্যবসায়ী এ নেতা।

তার বক্তব্যের প্রেক্ষিতে মন্ত্রী বলেন, বাংলাদেশে জনসংখ্যার পাশাপাশি বিদ্যুতের ব্যবহার বাড়ছে। ফলে চাহিদা বাড়লেও সে তুলনায় উৎপাদন অনেক কম।

গ্যাস সমস্যার সমাধান সরকারের আওতায় না থাকায় গ্যাস ভিত্তিক শিল্পকারখানা স্থাপনে নিরুৎসাহিত করা হচ্ছে বলেও জানান মন্ত্রী।

মহাজোট সরকার মেধাসম্পদ সংরক্ষণ ও মালিকানা সুরক্ষায় কার্যকর উদ্যোগ গ্রহণ করেছে জানিয়ে তিনি বলেন, মেধাসম্পদ লালন ও বিকাশে গুরুত্ব দিয়ে শিল্পনীতি প্রণয়ন করেছে।  
seminar_ministry_2
‘এ নীতিতে মেধাসম্পদের সুরক্ষা ও সৃজনশীল উদ্ভাবনে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা দিতে নির্দেশনা রয়েছে। ’

তিনি বলেন,‘ আগে কোন নীতিমালা ছিল না। যুগোপযোগী শিল্পনীতি প্রণয়নের মাধ্যমে দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাবে। প্রণীত নীতিমালা কার্যকর করতে হবে। ’

নতুন উদ্যোক্তাদের সরকার বিভিন্ন ধরণের সুবিধা দিয়ে যাচ্ছে উল্লেখ করে আমীর হোসেন বলেন, শিল্প উদার মনোভাব নিয়ে এগিয়ে যেতে চাই।

বিশ্ব অর্থনীতির বর্তমান প্রেক্ষাপটে আয়োজিত সেমিনার গুরুত্বপূর্ণ উল্লেখ করে মন্ত্রী বলেন, এর মাধ্যমে মেধা সম্পদের অধিকার রক্ষায় নাগরিক সচেতনতা সৃষ্টি হবে।

গবেষণার কোন বিকল্প নেই মন্তব্য করে সভাপতির বক্তব্যে শিল্প মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মইনুদ্দিন আবদুল্লাহ বলেন, ব্যবসায় গতি আনতে গবেষণাকে কাজে লাগাতে হবে।

‘গবেষণা ছাড়া মেধাসত্ত্ব বিকাশ সম্ভব নয়। উন্নত দেশ হতে হলে মেধাসম্পদ বাড়াতে হবে। ‘

এদিকে সেমিনারে বক্তব্য শেষে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু চেম্বার সভাপতি মাহবুবুল আলমকে সঙ্গে নিয়ে চিটাগাং চেম্বার নির্মিত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার পরির্দশন করেন।

বাংলাদেশ সময়: ১৪০০ঘণ্টা, মার্চ ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa