ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রেলওয়ের নিয়োগে দুর্নীতি মামলায় দু’জন কারাগারে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, মার্চ ২, ২০১৪
রেলওয়ের নিয়োগে দুর্নীতি মামলায় দু’জন কারাগারে

চট্টগ্রাম: রেলওয়ের ফুয়েল চেকার পদে নিয়োগে অনিয়মের অভিযোগে দায়ের হওয়া মামলায় আদালতে আত্মসমর্পণের পর দু’আসামীকে কারাগারে পাঠিয়েছেন চট্টগ্রামের একটি আদালত।

আসামীরা হলেন, আবুল কাশেম ও আনিসুল ইসলাম।



রোববার চট্টগ্রাম মহানগর দায়রা জজ এস এম মুজিবুর রহমান তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। একই আদালতে মামলাটির সাক্ষ্যগ্রহণ চলছে।


দুর্নীতি দমন কমিশনের আইনজীবী অ্যাডভোকেট মেজবাহ উদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন, ফুয়েল চেকার পদে নিয়োগে দুর্নীতির মামলায় অভিযুক্ত দুজন পলাতক আসামী আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেছিলেন। আদালত তাদের কারাগারে পাঠিয়েছেন।

বস্তাভর্তি টাকা উদ্ধারের ঘটনায় আলোচিত রেলওয়ে পূর্বাঞ্চলের সাবেক মহাব্যবস্থাপক ইউসুফ আলী মৃধাসহ ৩ জনের বিরুদ্ধে দুর্নীতির মামলাটি ২০১২ সালের ১৩ সেপ্টেম্বর কোতয়ালী থানায় মামলাটি দায়ের করেছিলেন দুর্নীতি দমন কমিশনের উপ-সহকারী পরিচালক এস এম রাশেদুর রেজা।

মামলার এজাহারে আসামী হিসেবে আরও ছিলেন, রেলওয়ে পূর্বাঞ্চলের সাবেক সমাজকল্যাণ কর্মকর্তা গোলাম কিবরিয়া, সাবেক অতিরিক্ত প্রধান যন্ত্র প্রকৌশলী হাফিজুর রহমান

এরপর ফুয়েল চেকার পদে অবৈধভাবে নিয়োগ পাওয়া আবুল কাশেম ও আনিসুর রহমানকেও ওই তিনজনের সঙ্গে আসামী করে ২০১৩ সালের ১৮ আগস্ট দণ্ডবিধির ১৬৬, ১৬৭, ৪৭৭ (ক), ২১৭ ও ১০৯ এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।

গত ৫ ফেব্রুয়ারি আসামীদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে বিচার শুরু হয়। ২৪ ফেব্রুয়ারি প্রথম দফা সাক্ষ্য দেন মামলার বাদি ও তদন্তকারী কর্মকর্তা এস এম রাশেদুর রেজা।

আগামী ৪ মার্চ এ মামলায় আবারও সাক্ষ্যগ্রহণের সময় নির্ধারিত আছে।

উল্লেখ্য ২০১২ সালের ৯ এপ্রিল সুরঞ্জিতের এপিএসের গাড়িতে ৭০ লাখ টাকা পায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জওয়ানরা। এ সময় ওই গাড়িতে অভিযুক্ত ওই দু’জন ছাড়াও রেলের নিরাপত্তা বাহিনীর ঢাকা বিভাগীয় কমান্ড্যান্ট এনামুল হকও ছিলেন। সে রাতে ফারুকের গাড়ি চালক আলী আজম বিজিবি দফতরে টাকাসহ গাড়িটি ঢুকিয়ে দেন। ঘটনার পরদিন থেকে আলী আজম ‘রহস্যজনকভাবে’ নিখোঁজ আছেন।

পরে ওই ঘটনার জেরে রেলমন্ত্রীর পদ ছাড়েন সুরঞ্জিত। বরখাস্ত হন ফারুক এবং সাময়িক বরখাস্ত হন মৃধা ও এনামুল।

বাংলাদেশ সময়: ১৭৩৫ঘণ্টা, মার্চ ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।