ঢাকা, শুক্রবার, ৬ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

যুদ্ধজাহাজের কমিশনিং করলেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, মার্চ ১, ২০১৪
যুদ্ধজাহাজের কমিশনিং করলেন প্রধানমন্ত্রী

ঢাকা: বাংলাদেশ নৌবাহিনীর বহরে যোগ হলো আবু বকর ও আলী হায়দার নামের আরও ২টি যুদ্ধজাহাজ। শনিবার বেলা ১১টার দিকে চট্টগ্রামের পতেঙ্গায় নৌবাহিনীর ঈশা খাঁ ঘাটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দুটি জাহাজের নামফলক উন্মোচন ও কমিশনিং করেন।



এসময় প্রধানমন্ত্রী তার দেওয়া বক্তব্যে আধুনিক নৌবাহিনী তৈরির কাজ এগিয়ে চলছে এবং এটি অব্যাহত থাকবে বলেও  জানান প্রধানমন্ত্রী।

চীন থেকে কেনা যুদ্ধজাহাজ ‘আলী হায়দার’ ও ‘আবু বকর’  এর আগে গত ৯ জানুয়ারি চীনে বাংলাদেশ নৌবাহিনীর কাছে হস্তান্তর করা হয়। গত ২৭ জানুয়ারি জাহাজ দুটি চট্টগ্রাম নেভাল জেটিতে এসে পৌঁছায়।

‘জিয়াংহু-৩’ ক্লাসের মিসাইল ফ্রিগেট দুটি দৈর্ঘ্যে ১০৩ দশমিক ২২ মিটার এবং প্রস্থে ১০ দশমিক ৮৩ মিটার। জাহাজ দুটি ঘণ্টায় সর্বোচ্চ ২৬ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম। আধুনিক ক্ষমতাসম্পন্ন জাহাজ দুটি বিমান বিধ্বংসী কামান, জাহাজ বিধ্বংসী মিসাইল এবং সমুদ্র তলদেশে সাবমেরিনের অবস্থান শনাক্তকরণসহ সুনির্দিষ্ট লক্ষ্যে (টার্গেট) আঘাত হানতে সক্ষম।

সফরসূচি মোতাবেক পরে চট্টগ্রামের সাতকানিয়ায় বিএনপি-জামায়াতের সহিংসতায় হতাহত পরিবারের সদস্যদের মধ্যে আর্থিক সহায়তা প্রদান করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

এদিকে বিকেলে চট্টগ্রামের সাতকানিয়ায় প্রধানমন্ত্রীর জনসমাবেশ নিরাপত্তা জনিত কারণে তা বাদ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা।

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘণ্টা, মার্চ ০১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa