ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নগরীর উন্নয়নে সেবাদানকারী সংস্থাগুলোর সমন্বয় প্রয়োজন

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৪
নগরীর উন্নয়নে সেবাদানকারী সংস্থাগুলোর সমন্বয় প্রয়োজন

চট্টগ্রাম: নগরীর উন্নয়নে সেবাদানকারী সংস্থাগুলোর মধ্যে সমন্বয় ও সিটি গভর্নমেন্ট গঠন করতে হবে। চট্টগ্রামকে অর্থনৈতিকভাবে আরো সমৃদ্ধ ও পরিবেশগতভাবে বাসযোগ্য করে গড়ে তুলতে সুশাসনের উপর গুরুত্বারোপ করেন বক্তারা।



বুধবার সকালে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের যৌথ আয়োজনে চেম্বার মিলনায়তনে ‘আরবান গভর্নেন্স ইন চিটাগাং ‍ঃ সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন বক্তারা।

চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাক ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব গভর্নেন্স স্টাডিজের রিসার্চ ফেলো শহীদুল ইসলাম।
বক্তব্য রাখেন জাপানের অনারারী কনসাল জেনারেল নুরুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. ওবায়দুল করিম, ভেটেরিনারী বিশ্ববিদ্যালয়ের ডীন ড. মো. কবিরুল ইসলাম খান, ড. শওকতুল মেহের, প্রকৌশলী  এম আলী আশরাফ, সিডিএ’র চীফ টাউন প্ল্যানার শাহীনুল ইসলাম খান।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন- চট্টগ্রামে নাগরিক জীবনের উন্নয়ন ও অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের ক্ষেত্রে গ্যাস, বিদ্যুৎ, পানি, যোগাযোগসহ অবকাঠামোগত সমস্যা প্রকট। বার বার সরকারের দৃষ্টি আকর্ষণ করার পরও এসব ক্ষেত্রে উল্লেখযোগ্য কোনো অগ্রগতি না হওয়ায় আমরা হতাশ।

মাহবুুবুল আলম বলেন, শিল্পায়ন অর্থনৈতিক উন্নয়নের পূর্ব শর্ত। জাপান, কোরিয়াসহ আগ্রহী বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে প্রয়োজনীয় সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে। ভৌগোলিক সুবিধাজনক অবস্থানের কারণে এবং বন্দরনগরী হওয়ায় চট্টগ্রামের উন্নয়নের মাধ্যমেই দেশের উন্নয়ন ত্বরান্বিত করা সম্ভব। তাই কাঙ্খিত লক্ষ্য অর্জনে তিনি পাবলিক ও প্রাইভেট সেক্টরের সকল স্টেকহোল্ডারদের সমন্বয়ের মাধ্যমে একই ছাতার নীচে কাজ করার আহবান জানান।

চেম্বার সহ সভাপতি সৈয়দ জামাল আহমেদ বলেন, চট্টগ্রামের উন্নয়নের ক্ষেত্রে সকল পক্ষকে স্ব-স্ব অবস্থান থেকে ছাড় দিয়ে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে যথাসময়ে উন্নয়ন কর্মকান্ড সম্পন্ন  করতে হবে। তাহলেই অভিষ্ট লক্ষ্য অর্জন সম্ভব বলে মনে করেন।

তিনি সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে সমন্বয় সভা আয়োজনের মাধ্যমে গ্যাস, বিদ্যুৎ, পানি ও জলাবদ্ধতাসহ বিভিন্ন সমস্যা সমাধানের পরামর্শ দেন।

চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ সঠিক রাজনৈতিক নেতৃত্বের অভাবে চট্টগ্রামের কাঙ্খিত উন্নয়ন সম্ভব হচ্ছে না উল্লেখ করে তদারকি করার জন্য কো-অর্ডিনেশন কমিটি গঠনের সুপারিশ করেন।

সাবেক পরিচালক ডা. মঈনুল ইসলাম মাহমুদ বলেন, চট্টগ্রামকে রিজিওনাল হাব হিসেবে গড়ে তুলতে হবে। ঢাকা-চট্টগ্রাম ইকনোমিক করিডোর বাস্তবায়ন, ডীপ সী-পোর্ট নির্মাণ, মিয়ানমার ও চীনসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশসমূহের সাথে নৌ, রেল ও সড়ক যোগাযোগ স্থাপনের উপর গুরুত্বারোপ করেন।

বৈঠকে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- বিকেএমইএ’র শওকত ওসমান, ব্যাংক এশিয়ার ডিএমডি মো. রোশাঙ্গীর বাচ্চু, আইইউসি’র ডীন মোসলেহ উদ্দিন চৌধুরী খালেদ, চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর রেহানা বেগম রানু, ক্যাব সভাপতি এস এম নাজের হোসাইন, নারী নেত্রী জেসমিন সুলতানা (পারু), চেম্বার পরিচালক মো. জাহাঙ্গীর ও মাহফুজুর রহমান।

বাংলাদেশ সময়: ১৯৩৮ঘণ্টা, ফেব্রুয়ারী ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।