ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কক্সবাজার হবে আধুনিক পর্যটন নগরী

নুপা আলম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৪
কক্সবাজার হবে আধুনিক পর্যটন নগরী

কক্সবাজার: কক্সবাজারের পর্যটন শিল্পের বিকাশে একটি আধুনিক পর্যটন নগরী গড়ে তোলার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার বিকেলে কক্সবাজার নবনির্মিত শেখ কামাল আর্ন্তজাতিক স্টেডিয়ামের উদ্বোধন শেষে সেখানে আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।



প্রধানমন্ত্রী বলেন, কক্সবাজারে বিদেশি পর্যটকদের জন্য এক্সক্লুসিভ টুরিস্ট জোন তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে। টেকনাফের শাহপরীরদ্বীপে এ জোন তৈরি হলে বিপুল সংখ্যক বিদেশি পর্যটক কক্সবাজার ভ্রমণে আসবেন।


কক্সবাজারকে অবহেলিত জেলা উল্লেখ্য করে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় এলে কক্সবাজারের উন্নয়ন হয়। অন্যান্যরা ক্ষমতায় এসে কক্সবাজারের সম্পদ লুট করেছে।

তিনি আরো বলেন, ২০০১-০৯ সালে বিএনপি জামায়াত ক্ষমতায় এসে কুতুবদিয়ার কৃষকের ২০০ একর জমি দখল করেছে। কক্সবাজারে ২০ হাজার জমি দখল করেছিল।

কক্সবাজারবাসী যা কিছু পেয়েছে আওয়ামী লীগ সরকারের আমলে পেয়েছে উল্লেখ্য করে তিনি বলেন, কক্সবাজার সমুদ্র সৈকতের পাশের ঝাউগাছ বঙ্গবন্ধুর আমলে হয়েছে। এর ধারাবাহিকতায় শেখ কামাল আর্ন্তজাতিক স্টেডিয়াম উদ্বোধন করা হল।
Pic_PM_
এসময় তিনি কক্সবাজারে একটি ফুটবল স্টেডিয়ামও করা হবে বলে ঘোষণা দেন।

বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যাকাণ্ডের কথা উল্লেখ্য করে প্রধানমন্ত্রী বলেন, ৭৫-এর পরবর্তী সময় ২১ বছর যারা ক্ষমতায় ছিল তারা কেবল লুট করে বিদেশে টাকা পাচার করেছে। ২১ বছর পর আওয়ামীলীগ এসে উন্নয়ন শুরু করে।

আওয়ামী লীগ ক্ষমতায় এলে এদেশের নির্যাতিত, নিপীড়িত ও দরিদ্র মানুষের ভাগ্য উন্নয়নের জন্য কাজ করে আর বিএনপি-জামায়াত ক্ষমতায় এলে দেশকে জঙ্গি রাষ্ট্রে পরিণত করে এবং গাড়িতে বোমা মেরে, পেট্রোল ঢেলে মানুষকে পুড়িয়ে হত্যা করে বলে জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আওয়ামী লীগ এদেশের স্বাধীনতার সংগ্রামের আদর্শ জাতির জনকের সংগঠন। এ সংগঠনের মধ্যে দেশপ্রেম ও দেশের মানুষের প্রতিপ্রেম রয়েছে।

তিনি বিরোধীদলীয় নেতা খালেদা জিয়াকে উদ্দেশ্য করে বলেন, আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচন বয়কট করে হরতাল দেয়। কিন্তু তাদের হরতালে মানুষ সাড়া দেয় না। কোনো উপায়ন্তর না দেখে পরিশেষে উপজেলা নির্বাচনে অংশ গ্রহণ করছেন।

তিনি ২০০১ সালের পর কক্সবাজারে ৫ নেতাকে বিএনপি হত্যা করেছে বলে তাদের নাম প্রকাশ করেন এবং রামু বৌদ্দ বিহারের ঘটনার জন্য জামায়াত বিএনপিকে দায়ী করেন।

সভায় প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকারের উন্নয়নের ধারাবাহিকতায় কক্সবাজারকে একটি আধুনিক পর্যটন নগরী হিসাবে গড়ে তোলার ঘোষণা দেন। তিনি কক্সবাজারে আরো একটি আর্ন্তজাতিক ফুটবল স্টেডিয়াম নির্মাণের আশ্বাস দেন।
DSC_1
তিনি বলেন, এরইমধ্যে কক্সবাজার বিমান বন্দরকে একটি আর্ন্তজাতিক মানের বিমানবন্দর হিসাবে গড়ে তোলার কাজ শুরু হয়েছে। চট্টগ্রাম থেকে ঘুমধুম পর্যন্ত রেল লাইন নির্মাণ, জাতীয় সমুদ্র গবেষণা ইনস্টিটিউট নির্মাণ শেষ করেছি এবং সেখানে একটি এ্যাকুরিয়াম গড়ে তোলা হবে, যাতে করে দেশি-বিদেশি পর্যটকের আগমন বৃদ্ধি পায়। বর্তমানে মহেশখালীতে একটি কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র চালু প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি উন্নয়নের ধারাবাহিকতায় ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি সোনার বাংলাদেশ হিসাবে গড়ে তোলার আহ্বান জানান।

কক্সবাজার জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট আহমদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, বিসিবি’র সভাপতি নাজমুল হাসান পাপন, যুব ও ক্রীড়া মন্ত্রী বীরেন শিকদার, ক্রীড়া প্রতিমন্ত্রী আরিফ খান জয়, কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, উখিয়া-টেকনাফ আসনের সাংসদ আব্দুর রহমান বদি, সাবেক ছাত্রনেতা শাহাজাদা মহিউদ্দিন।  

এর আগে প্রধানমন্ত্রী দুপুর ১২টা ৪০ মিনিটে কক্সবাজার বিমান বন্দরে পৌঁছেন এবং বিকেল ৩টা ২৭ মিনিটে সুইচ টিপে শেখ কামাল আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়াম এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্বোধন করেন।

এরপর তিনি সভা মঞ্চে যান এবং বিকেল ৪টা ১১ মিনিট থেকে ৪টা ৫০ মিনিট পর্যন্ত প্রধানমন্ত্রী ভাষণ দেন। এরপর তিনি কক্সবাজার ত্যাগ করেন।

 

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৪

* আ’লীগ ক্ষমতায় এলে ক্রীড়াঙ্গনসহ সবক্ষেত্রে উন্নয়ন হয়

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।