ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ধন নয় জ্ঞানই উন্নয়নের সোপান: অনুপম সেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৪
ধন নয় জ্ঞানই উন্নয়নের সোপান: অনুপম সেন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: একুশে পদকের জন্য মনোনীত হওয়ায় বিশিষ্ট সমাজ বিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ‍ড. অনুপম সেনকে বিশেষ সংবর্ধনা দেয়া হয়েছে।

রোববার দুপুরে ফেব্রুয়ারি উপলক্ষ্যে ‘শেকড় সন্ধ্যানে’ শীর্ষক এক অনুষ্ঠানে তাকে এ সংবর্ধনা দেয়া হয়।

সাউথ এশিয়ান কলেজ চট্টগ্রাম এ সংবর্ধনা সভার আয়োজন করে।

১৯৫২ সালেই বাংলা ভাষা প্রথম সরকারি ভাষা হয় জানিয়ে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ড. অনুপম সেন বলেন, ভাষা আন্দোলনের মধ্য দিয়েই জাতীয়তাবাদের স্ফুরণ ঘটেছে।


বাংলা ভাষার রূপ হাজার বছর আগে প্রস্ফুটিত হয়েছে মন্তব্য করে তিনি বলেন, বাঙালির হাজার বছরের ইতিহাসে শেষ্ঠ তিনটি বিষয় হলো ২১ ফেব্রুয়ারি, ২৬ মার্চ ও ১৬ই ডিসেম্বর।

ধনে নয় জ্ঞানেই যে কোন জাতি উন্নতির শিখরে পৌঁছতে পারে উল্লেখ করে সমাজ বিজ্ঞানী বলেন, জ্ঞানই সব কিছুর উৎস। জ্ঞানের জোরেই ইংরেজরা সারা বিশ্ব শাসন করেছে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, জ্ঞানই উন্নয়নের চাবিকাঠি। কোন দেশে কত খনিজ সম্পদ আছে সেটা বিবেচ্য বিষয় নয়। যে দেশে শিক্ষার হার বেশি সে দেশ ততো উন্নত।

জাপানের উদাহরণ দিয়ে ড. অনুপম সেন বলেন, জাপানে কোন খনিজ সম্পদ নেই। অন্য কোন সম্পদও তাদের নেই। দেশের শিক্ষিত জনগণই তাদের সম্পদ। যার কারণে বিশ্বের অন্যতম ধনী দেশ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

শিক্ষায় নিয়োজিত থেকে দেশের উন্নয়নে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তরুণ শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমাদের মধ্য থেকেই যোগ্য ব্যক্তি বেরিয়ে আসবে। যারা দেশকে শক্তিশালী করবে।

‘তোমারাই আলোর পতাকা নিয়ে, জ্ঞানের পতাকা নিয়ে বাংলাদেশকে বিশ্বসভায় প্রতিষ্ঠিত করবে। দেশের প্রতিটি মানুষকে প্রতিষ্টিত করার সংগ্রামে তোমরা এগিয়ে যাবে জ্ঞানের জোরে। ’

সাউথ এশিয়ান কলেজের সভাপতি আবু বকর সিদ্দিকের সভাপতিত্বে এবং কলেজের প্রধান নির্বাহি মো. আবদুল্লাহ আল মামুনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় কবি ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী, কাউন্সিলর মো.গিয়াস উদ্দিন, সাউথ এশিয়ান কলেজের নির্বাহি সদস্য আনজুমান আরা বেগম, সরকারি টিচার্স ট্রেনিং কলেজের প্রশিক্ষক শামসুদ্দিন শিশির বক্তব্য রাখেন।  

মূখ্য আলোচকের বক্তব্যে কবি ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী কলেজ শিক্ষীর্থীদের একুশে ফেব্রুয়ারি নিয়ে বিভিন্ন আয়োজনের জন্য ধন্যবাদ জানান।

শনিবার বেলা ১২টায় বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন কাউন্সিলর আঞ্জুমান আরা বেগম। শিক্ষার্থীদের একুশের গল্প শোনান কবি ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী। অন্যদিকে শিক্ষার্থীদের অন্য একটি দল ৫২’র ভাষা আন্দোলনের মিছিলের দৃশ্যায়ন করে। তাদের ভাবনায় একুশের পোস্টার ও শ্লোগান নিয়ে ‘ভাবনা রাঙাও দ্রোহের রঙে’ শীর্ষক প্রদর্শনীতে অংশ গ্রহণ করে।  

সভাপতির বক্তব্যে আবু বকর সিদ্দিক বলেন, ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রচিত হয়েছিল আমাদের ইতিহাস। এখানেই প্রোথিত আমাদের শেকড়, ইতিহাস।

এ সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করতেই এ ধরণের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২০ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।