ঢাকা, বুধবার, ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০, ১৬ জিলকদ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

প্রকৃত শিক্ষার আলো সর্বস্তরে পৌঁছাতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪-০৮-০২ ০৯:৪৬:০০ পিএম
প্রকৃত শিক্ষার আলো সর্বস্তরে পৌঁছাতে হবে

চট্টগ্রাম: সমাজের সব স্তরে প্রকৃত শিক্ষার আলো পৌঁছে দিতে পারলেই জাতি নিরক্ষতার অভিশাপ থেকে মুক্তি পাবে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট শিল্পপতি ও পিএইচপি গ্রুপের চেয়ারম্যান আলহাজ সুফি মিজানুর রহমান।   

তিনি বলেন, লিখতে, পড়তে পারা বা গাণিতিক সমস্যার সমাধান করাটাই শিক্ষার প্রকৃত সংজ্ঞা নয়।



শনিবার চট্টগ্রামের বোট ক্লাবে রোটারী ডিস্ট্রিক্ট কনফারেন্সর সমাপনী অনুষ্ঠানে সম্মেলন আয়োজক কমিটির চেয়ারম্যান এসব কথা বলেন।

সুফি মিজানুর রহমান বলেন, ‘প্রত্যেক মানুষ গভীর মনোযোগ সহকারে যে শিক্ষা অর্জন করে তাই প্রকৃত শিক্ষা, যে শিক্ষা অনায়াসে অর্থের বিনিময়ে অর্জন করা হয় তা বাস্তব জীবনে তেমন কোন কাজে আসে না। আমাদের প্রত্যেকের উচিত মনের গভীর থেকে অনুধাবন করে শিক্ষা অর্জন করা, তবেই জাতি বিশ্বের কাছে মাথা তুলে দাঁড়াতে পারবে। ‘

এশিয়ান ইউনির্ভাসিটি ফর উইমেন উপাচার্য ড. ফাহিমা আজিজ বলেন, জাতিসংঘের মিলেনিয়াম উন্নয়ন লক্ষ্যমাত্রার একটি হল বিশ্বের প্রতিটি মানুষের জন্য অন্ততপক্ষে প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা৷
তিনি বলেন, বিভিন্ন দেশ সে অনুযায়ী কাজ করছে। বাংলাদেশও অনেকদূর এগিয়েছে। ২০১৫ সালের মধ্যে যে লক্ষ্যমাত্রা অর্জনের প্রতিজ্ঞা নেয়া হয়েছিল তা পূরণ করতে আমাদের আরো বেশি শিক্ষার উন্নয়নে কাজ করতে হবে।

উল্লেখ্য রোটারী ইন্টারন্যাশনাল সারাবিশ্বে ১২ লাখ রোটারীয়ানদের মাধ্যমে মানবতার সেবায় কাজ করে যাচ্ছে। ‘পোলিও মুক্ত বিশ্ব’ গঠন রোটারীর বড় অবদান। ইতিমধ্যে শুধুমাত্র পলিও মুক্ত পৃথিবী গঠনে ১০ হাজার কোটি টাকা রোটারী ইন্টারন্যাশনালের ফান্ড থেকে ব্যয় করা হয়েছে।

জেলা গভর্নর এম আমিনুজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রোটারী ইন্টারন্যাশনালের প্রেসিডেন্টের প্রতিনিধি কিসাবা সানকারা পিল্লাই, এমএ আওয়াল, মো. আবদুল আহাদ, ড. আনিসুজ্জামান, ড. মঞ্জুরুল হক চৌধুরী, ওয়াদুদুল্লাহ প্রমুখ।

বাংলাদেশ সময়:২১৫০ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa