ঢাকা, রবিবার, ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০, ২০ জিলকদ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

কোয়ালিটি নিশ্চিত করে আসছে কনফিডেন্স সিমেন্ট

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪-১১-০২ ১২:৪২:০০ পিএম
কোয়ালিটি নিশ্চিত করে আসছে কনফিডেন্স সিমেন্ট ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: বিশ্বের ইকোলোজিক্যাল ভারমাস্য রক্ষায় পরিবেশ বান্ধব নিমার্ণের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপচার্য ড. জাহাঙ্গীর আলম।

তিনি বলেন, বিশ্ব এখন ৮ শত টনের অধিক কার্বন-ডাই-অক্সাইড বহন করছে।

কার্বন-ডাই-অক্সাইডের এই আধিক্যের ফলে বিশ্বের ইকোলোজিক্যাল ভারমাস্য নষ্ট হচ্ছে। এ সমস্যা থেকে উত্তোরণে পরিবেশ বান্ধব নির্মাণের বিকল্প নেই।

সোমবার রাতে কনফিডেন্স সিমেন্ট আয়োজিত পরিবেশ বান্ধব নিমার্ণ সামগ্রী ও রেডি মিক্স কনক্রিট শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

উপাদান সামগ্রী যত বেশি কোয়ালিটি সম্পন্ন হবে স্থাপনা ততই মজবুত হবে উল্লেখ করে জাহাঙ্গীর আলম বলেন, দেশের সিমেন্ট জগতে কনফিডেন্স সিমেন্ট কোয়ালিটি নিশ্চিত করে আসছে। সিমেন্টের মত রেডি মিক্সের ক্ষেত্রেও প্রতিষ্ঠানটি কোয়ালিটি বজায় রাখবে।

এসময় তিনি নির্মাণ সামগ্রীর কোয়ালিটি নিশ্চিত করতে কনফিডেন্স সিমেন্টে সহযোগিতায় চুয়েটের তত্ত্ববদানে চট্টগ্রামে একটি সিমেন্ট কনক্রিট রিসার্স ল্যাবরেটরি নির্মাণের প্রস্তাব দেন।

কনফিডেন্স সিমেন্টের ব্যবস্থাপনা পরিচালক লায়ন রূপম কিশোর বড়–য়ার সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. জি এম সাদিকুল ইসলাম।

কনফিডেন্স সিমেন্টের ব্যবস্থাপনা পরিচালক লায়ন রূপম কিশোর বড়–য়া বলেন, দীর্ঘ পথ পাড়ি দিয়ে ২০ বছরে পদার্পন করতে যাচ্ছে কনফিডেন্স সিমেন্ট। দীর্ঘ এ পথচলায় আমরা কখনো কোয়ালিটির ক্ষেত্রে আপোষ করিনি।

কনফিডেন্স সিমেন্ট দীর্ঘ দিন ধরে চুয়েটের সাথে কাজ করে আসছে উল্লেখ করে তিনি বলেন, উপচার্য রিসার্স সেন্টার নির্মাণের যে প্রস্তাব দিয়েছেন সেটি আমরা ধাপে ধাপে পূরণের চেষ্টা করছি।

কনফিডেন্স শুধু টাকা উপার্জন করতে আসেনি জানিয়ে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক বলেন, পরিবেশ, সমাজ ও মানুষের জন্যে কিছু করার প্রচেষ্টা আমাদের অতীতে ছিল, বর্তমানে আছে এবং ভবিষ্যতেও থাকবে।

প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক জহির উদ্দিন আহমেদের সঞ্চালনায় সেমিনারে অন্যান্যের মধ্যে স্থপতি ও পরিবেশবিদ বিধান বড়ুয়া, কোম্পানী সেক্রেটারি নেওয়াজ মো. ইকবাল ইউসুফ, প্রকল্প পরিচালক আবদুল্লাহ আল মাহমুদ প্রমুখ।


বাংলাদেশ সময়:১২০০ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa