ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

অসাম্প্রদায়িক মানবতাবাদী আদর্শ মাইজভাণ্ডারী দর্শনে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৪
অসাম্প্রদায়িক মানবতাবাদী আদর্শ মাইজভাণ্ডারী দর্শনে

চট্টগ্রাম: অসাম্প্রদায়িক মানবতাবাদ বাংলাদেশের জাতীয় আদর্শ ও চেতনা উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফীন সিদ্দিক বলেছেন, মাইজভাণ্ডারী তরিকা ও দর্শনে ধর্ম নিরপেক্ষতা ও অসাম্প্রদায়িক মানবতাবাদী আদর্শ উজ্জ্বলভাবে ফুটে ওঠে।

তিনি বলেন,‘সবাই স্বাধীনভাবে নিজ নিজ ধর্ম পালন করবে, কেউ কারো অধিকারের ওপর হস্তক্ষেপ করবে না এটাই বাংলাদেশের মূলনীতি।

ধর্মের মূল শিক্ষা ও চেতনা থেকে দূরে সরে গিয়ে হিংসা-জিঘাংসা-হানাহানিতে জড়িয়ে যাওয়ায় দেশে নৈরাজ্যকর পরিস্থিতির বিরাজ করছে। ‘ 

শুক্রবার বিকেলে নরগীর নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে মাইজভান্ডারী একাডেমি আয়োজিত শিশু-কিশোর সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।


মাইজভাণ্ডারী তরিকার প্রতিষ্ঠাতা গাউসুল আজম হযরত সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারীর ১০৮ তম বার্ষিক ওরশ উপলক্ষে এ সমাবেশের আয়োজন করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, মাইজভাণ্ডারী মহাত্মাদের প্রদর্শিত অসাম্প্রদায়িক চেতনা, মানবতাবাদ ও মানবধর্মের শিক্ষা সবখানে ছড়িয়ে দিতে পারলে দেশে শান্তির আবহ তৈরি করা যাবে। ধর্মের নামে সহিংসতার পথ হবে রুদ্ধ।

তিনি শিশু-কিশোরদের আদর্শিকভাবে উজ্জীবিত ও তাদের নৈতিকতা উন্নয়নের ওপর জোর দেন।

শাহানশাহ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্ট সচিব এ এন এম এ মোমিনের জাতীয় পতাকা উত্তোলন ও মাইজভাণ্ডারী একাডেমীর সভাপতি চবি উপ-উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর একাডেমীর  পতাকা উত্তোলনের মধ্য দিয়ে  শুক্রবার সকালে শিশু কিশোর সমাবেশের উদ্বোধন করা হয়।

গত ২৯ জানুয়ারি নার্সারি থেকে এসএসসি ও সমমানের শিক্ষার্থীদের অংশগ্রহণে কেরাত, হামদ, নাতে রাসূল (দ), নজরুল-রবীন্দ্র সঙ্গীত, মাইজভাণ্ডারী গান, চিত্রাংকন, আবৃত্তি ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উত্তীর্ণ প্রতিযোগীদের মাঝে শুক্রবার বিকেলে শিশু-কিশোর সমাবেশে পুরস্কার বিতরণ করা হয়।  

চবি উপ-উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ ইফতেখার উদ্দিন চৌধুরী সভাপতির বক্তব্যে বলেন, কুরআন-সুন্নাহর নির্দেশনা ও শিক্ষার নির্যাসই হলো মাইজভাণ্ডারী তরিকা ও দর্শন।

শিশু- কিশোরদের অসাম্প্রদায়িক চেতনায় ও আদর্শিকভাবে গড়ে তুলতে মাইজভাণ্ডারী একাডেমী প্রতি বছর বর্ণাঢ্য আয়োজনে শিশু-কিশোর সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে আসছে বলে জানান তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মাইজভাণ্ডারী একাডেমীর সাধারণ সম্পাদক ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মীর মুহাম্মদ তরিকুল আলম।

শিশু-কিশোর সমাবেশে অন্যান্যের মধ্যে মাইজভাণ্ডারী একাডেমীর সহ-সভাপতি অধ্যাপক ড. হেলাল উদ্দিন, অধ্যাপক মুহাম্মদ রেজাউল করিম, মাইজভাণ্ডারী মরমী গোষ্ঠীর সভাপতি অধ্যাপক এ ওয়াই এম জাফর, এস জেড এইচ এম ট্রাস্ট সচিব এএনএমএ মোমিন, সংগঠক এইচ এম রাশেদ খান, মাসুম কামাল, মাওলানা শায়েস্তা খান আল আযহারী, মুহাম্মদ আশরাফুজ্জামান, মুহাম্মদ মেজবাহ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘন্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৪    

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।