ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

তারুণ্যের উচ্ছ্বাস’র আবৃত্তি কর্মশালার উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৪
তারুণ্যের উচ্ছ্বাস’র আবৃত্তি কর্মশালার উদ্বোধন

চট্টগ্রাম: ‘প্রমিত বাংলা শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তি চর্চা এখনো সাংগঠনিক গন্ডিতে সীমাবদ্ধ। এর থেকে বেড়িয়ে আসার জন্যে সাংগঠনিক চর্চার পাশাপাশি স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় পর্যায়ে শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তি চর্চা ছড়িয়ে দিতে হবে।

’ 

শুক্রবার নগরীর চেরাগী পাহাড় এম ওয়াই উচ্চ বিদ্যালয়ে বাচিক শিল্প চর্চা কেন্দ্র ‘তারুণ্যের উচ্ছ্বাস’ এর পরিচালনায় পাঁচ মাস ব্যাপী শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তি কর্মশালার অষ্টম ব্যাচের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।  

সংগঠনের সভাপতি জিন্নাহ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ তহুরিন সাবুর ডালিয়া।


বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত আবৃত্তি জোটের ভারপ্রাপ্ত সভাপতি আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরী এবং বিশিষ্ট সমাজকর্মী জনাব আবু সুফিয়ান।

সংগঠনের সাধারণ সম্পাদক মো. মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় উদ্বোধকের বক্তব্যে তহুরিন সাবুর ডালিয়া বলেন, ‘ব্যক্তি ও সামাজিক প্রেক্ষাপটে শুদ্ধ উচ্চারণে কথা বলা পারষ্পরিক ভাব বিনিময়ে ইতিবাচক ভূমিকা রাখে। শুদ্ধ উচ্চারণের চর্চা ছড়িয়ে দিতে আবৃত্তি সংগঠনগুলো যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে তার পাশাপাশি এর বাইরেও নানামুখী উদ্যোগ প্রয়োজন। ‘

আবৃত্তিকার অঞ্চল চৌধুরী বলেন,‘বর্তমানে আবৃত্তির সাথে অসংখ্য তরুণ সম্পৃক্ত হচ্ছে। এটি আমাদের জন্যে খুব আশার বিষয়। কারণ সাংগঠনিকভাবে সৃজনশীলতার চর্চা মানুষের চিন্তার ক্ষেত্রকে প্রসারিত করে এবং সুন্দর ও সৃজনশীল চিন্তায় সহায়ক হয়। ’ 

অনুষ্ঠানে তারুণ্যের উচ্ছ্বাস পরিচালিত শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তি কর্মশালার বিগত ব্যাচের শিক্ষার্থীদের মধ্যে আবৃত্তি করেন শামীমা ইয়াসমিন, সাইদুর রহমান, শান্তা সাহা, আলাউদ্দীন মজুমদার ও স্বপ্নীল বড়–য়া।

এরপর নতুন ব্যাচের শিক্ষার্থীদের হাতে ফুল ও কর্মশালা উপকরণ তুলে দেন অতিথিবৃন্দ। কর্মশালার প্রথম ক্লাস আগামী ১৪ ফেব্রুয়ারি শুক্রবার বিকাল তিনটায় একই স্থানে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ০৮২২ ঘন্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad