ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

গণজাগরণের বর্ষপূর্তি

চট্টগ্রামে বুধবার দুপুরে গণজমায়েতের ডাক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৪
চট্টগ্রামে বুধবার দুপুরে গণজমায়েতের ডাক

চট্টগ্রাম: গণজাগরণ মঞ্চের এক বছর পূর্তিতে চট্টগ্রামে গণজমায়েতের আয়োজন করা হয়েছে। চট্টগ্রামে দিনটিকে ‘গণজাগরণ দিবস’ হিসেবে ঘোষণা করেছে গণজাগরণ মঞ্চ।



বুধবার দুপুর আড়াইটা থেকে নগরীর চেরাগি চত্বরে এ গণজমায়েত শুরু হবে।

গণজাগরণ মঞ্চের অন্যতম সংগঠক ও উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সাধারণ সম্পাদক সুনীল ধর বাংলানিউজকে বলেন, আবৃত্তি, গণসংগীত, সমাবেশ, শ্লোগানসহ যেসব কর্মসূচীতে এক বছর আগে গণজাগরণ মঞ্চ মুখর ছিল বর্ষপূর্তিতে আবারও সেসব কর্মসূচীর আয়োজন করা হয়েছে।

মুক্তিযুদ্ধের পক্ষের সব রাজনৈতিক, সাংস্কৃতিক, ছাত্র সংগঠনের প্রতিনিধিদের গণজমায়েতে যোগ দেয়ার আহ্বান জানান সুনীল ধর।

উল্লেখ্য এক বছর আগে ২০১৩ সালের ৫ ফেব্রুয়ারি যুদ্ধাপরাধী আব্দুল কাদের মোল্লার যাবজ্জীবন কারাদণ্ডের রায় ঘোষিত হয়। এ রায়ের প্রতিবাদে ওইদিনই বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে ‘সাম্প্রদায়িকতা বিরোধী তরুণ উদ্যোগ’ মানববন্ধন ও বিক্ষোভ মিছিল কর্মসূচী পালন করে। ওই কর্মসূচীতে প্রমা, উদীচী, অনলাইন একটিভিস্ট ফোরাম, ঘাতক দালাল নির্মূল কমিটি, খেলাঘর, ছাত্র ইউনিয়ন, ছাত্র মৈত্রী, ছাত্র ফেডারেশন, ছাত্র ফ্রণ্টসহ বিভিন্ন সংগঠন একাত্মতা প্রকাশ করে।

উদীচীর সাধারণ সম্পাদক সুনীল ধর বাংলানিউজকে বলেন, মানববন্ধন ও বিক্ষোভ মিছিলের ওই কর্মসূচীই ছিল গণজাগরণের প্রথম পদক্ষেপ। পরদিন বিভিন্ন ছাত্র সংগঠন মশাল মিছিলের ডাক দিয়েছিল। সাম্প্রদায়িকতা বিরোধী তরুণ উদ্যোগের সংগঠকরাসহ আমরা সবাই মিলে প্রেসক্লাব চত্বরে গণজমায়েতের ডাক দিই। সেই গণজমায়েতের ধারাবাহিকতায় ৮ ফেব্রুয়ারি তৈরি হয় ইতিহাসের মাইলফলক গণজাগরণ মঞ্চ।

গণজাগরণ মঞ্চের সমন্বয়ক শরীফ চৌহান বাংলানিউজকে বলেন, চট্টগ্রামে গণজাগরণ মঞ্চের উপর, প্রেসক্লাবে মৌলবাদীরা হামলা চালিয়েছে। অনেক ঘাত, প্রতিঘাত এসেছে। কিন্তু আমরা পেছনে ফিরে যাইনি। এক বছর ধরে বিভিন্ন কর্মসূচী পালন করে এখনও চট্টগ্রামে গণজাগরণের পতাকা সমুন্নত রেখেছি।

বাংলাদেশ সময়: ১১৩০ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa