ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হাইকোর্টের নিষেধাজ্ঞা মানছে না চসিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৪
হাইকোর্টের নিষেধাজ্ঞা মানছে না চসিক

চট্টগ্রাম: হাইকোর্টের নিষেধাজ্ঞা না মেনে চট্টগ্রাম সিটি করপোরেশন নালা ও সড়কের উপর দোকান নির্মাণ করছে বলে অভিযোগ করেছে স্বজন সুপার মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতি।

রোববার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির নেতারা এ অভিযোগ করেন।



সংবাদ সম্মেলনে স্বজন সুপার মার্কেট ব্যবসায়ী কল্যান সমিতির সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন ভূঁইয়া বলেন,‘নগরীর গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম এলাকা বহদ্দারহাট। বহদ্দারহাট মোড়ে কাঁচাবাজার সংলগ্ন স্বজন সুপার মার্কেট, হক মার্কেট, আবু তাহের মার্কেট, খাজা মার্কেট ও বখতিয়ার মার্কেটসহ আরো বেশ কয়েকটি মার্কেট রয়েছে।
মার্কেটগুলোর সামনে এ রাস্তাটির সামনেই পাঁচ ফুটের একটি নালা রয়েছে। এই নালার উপর পূর্ব থেকে অপরিকল্পিতভাবে নির্মিত অস্থায়ী কিছু দোকান ছিল। পানি নিষ্কাশনের সুবিধার্থে সম্প্রতি নালাটি সম্প্রসারণ করে ১৪ ফুটে উন্নীত করার কাজ শুরু করে চসিক। নালা সংস্কারের সুবিধার্থে অপরিকল্পিতভাবে নির্মিত সেসব দোকান উচ্ছেদ করা হয়। নালা সম্প্রসারণের পর সড়ক ও নালার উপর অবৈধভাবে নির্মাণ করা হচ্ছে একটি স্থায়ী মার্কেট। ষোলশহর দুই নম্বর গেট, মুরাদপুরসহ বহদ্দারহাট এলাকার পানি নিষ্কাশনেরও একমাত্র পথ এটি। ’

তিনি বলেন, ‘এ নালার উপর অবৈধভাবে মার্কেট নির্মাণের কারণে নিয়মিত ময়লা আবর্জনা পরিস্কার করতে না পারার কারণে পানি নিষ্কাশন বাধাগ্রস্ত হবে এবং আসন্ন বর্ষা মৌসুমে এলাকায় জলাবদ্ধতা ভয়াবহ রূপ নেবে। সড়ক ও নালার উপর এ ধরনের অবৈধ স্থাপনা নির্মাণ করা হলে এ মার্কেটের প্রায় ৬ শতাধিক দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান কার্যত অচল হয়ে যাবে। এছাড়া মার্কেটের পাশে কাঁচাবাজারসহ পুরো এলাকা বৃষ্টি হলেই পানিতে ডুবে যাবে। সর্বোপরি রাস্তা ও নালার উপর মার্কেট নির্মাণ আইন পরিপন্থী। আমরা এ নিয়ম বহির্ভূত ও অনৈতিক কাজের তীব্র প্রতিবাদ জানাই। প্রবেশপথ জুড়ে নির্মাণ কাজ চলতে থাকায় ইতিমধ্যে আমরা মার্কেটের ব্যবসায়ীরা চরমভাবে ক্ষতির শিকার হচ্ছি। ’


গিয়াস উদ্দিন ভূঁইয়া বলেন, ‘এর প্রতিকার চেয়ে হাইকোর্টে আশ্রয় নেই আমরা। হাইকোর্ট নালা ও সড়কে দোকান নির্মাণের উপর তিনমাসের নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু তা না মেনে নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে সিটি করপোরেশন। ’

তিনি বলেন, ‘পানি প্রবাহের অন্যতম প্রধান পথ এ নালার উপর দোকান নির্মাণ করা হলে আগামীতে পানিপ্রবাহ বন্ধ হয়ে জলাবদ্ধতা আরো ভয়াবহ রূপ নিতে পারে। এ উদ্যোগের ফলে নালার পেছনের কয়েকটি মার্কেটের ৬ শতাধিক দোকানদার দারুণভাবে ক্ষতিগ্রস্ত হবে। জনগণের ভোটে নির্বাচিত মেয়রে কাছে জনগণের দাবি ও উচ্চ আদালতের নির্দেশনার প্রতি সম্মান জানিয়ে এ কাজ বন্ধ করার দাবি জানাচ্ছি। ’ এছাড়া তিনি অবিলম্বে এ অনৈতিক কর্মকান্ড থেকে সরে এসে জনগণের দুর্ভোগ লাঘবে সিটি কর্পোরেশনকে সচেষ্ট হওয়ারও আহবান জানান।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বজন সুপার মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি সারওয়ার আলম, সাবেক সভাপতি আমিনুল ইসলাম চৌধুরী ও সাবেক সাধারণ সম্পাদক আবুল মনসুর সিকদার।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারী ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।