ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

কালুঘাটে ১১ একর জায়গায় হবে গার্মেন্টস পল্লী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৪
কালুঘাটে ১১ একর জায়গায় হবে গার্মেন্টস পল্লী

চট্টগ্রাম: নগরীর কালুরঘাট শিল্প এলাকায় চট্টগ্রাম সিটি করপোরেশনের ১১ একর জায়গার গার্মেন্টস পল্লী গড়ে তোলার সিদ্ধান্ত হয়েছে।

বৃহস্পতিবার এক বৈঠকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এবং বিজিএমইএ’র নেতারা এ বিষয়ে নীতিগতভাবে একমত হয়েছেন।

সিটি মেয়র এম মনজুর আলমের কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে গার্মেন্টস পল্লী গড়ে তোলার বিষয়ে বিস্তারিত আলোচনার পর উভয় পক্ষ নীতিগত সিদ্ধান্তে আসেন। তবে গার্মেন্ট পল্লীর ভবনগুলো কার অর্থায়নে নির্মাণ করা হবে এবং ভবনের আয়তন, উচ্চতা, ডিজাইন, পুরো ভবনের ভাড়া, মেয়াদ, নবায়নের সময়সীমা ইত্যাদি নির্ধারণে পরবর্তী দ্বি-পাক্ষিক আলোচনার মাধ্যমে নির্ধারণ করা হবে। তারপরই সমঝোতা চুক্তি স্বারিত হবে বলে বৈঠক সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, সিটি কর্পোরেশনের মালিকানাধীন ১১ একর জায়গায় ৬ তলা বিশিষ্ট প্রায় ২৪টি ভবন নির্মাণের প্রস্তাব করা হয়েছে। ভবনগুলো নির্মাণের ক্ষেত্রে অবকাঠামোগত সুবিধা, টেকসই নির্মাণ পরিকল্পনা-পদ্ধতি ও কৌশল, ফায়ার সেফটি, শ্রমিকদের নিরাপত্তা, যে কোন দুর্ঘটনা মোকাবেলায় সবরকমের ব্যবস্থা, সুপ্রসস্থ রাস্তা, পানীয় জল, গ্যাস সংযোগসহ সার্বিক পরিবেশ সৃষ্টির ওপর গুরুত্ব দেয়া হচ্ছে।

বৈঠকে বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি নাসির উদ্দীন আহমেদ, পরিচালক সৈয়দ নজরুল ইসলাম, এমএ ওয়াহাব, সাব্বির মোস্তফা, অঞ্জন শেখর দাশ, এমডিএম মহিউদ্দিন চৌধুরী, শেখ সাদী, সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদ, সচিব রশিদ আহমদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠকে মেয়র মনজুর আলম বলেন, কেবল ব্যবসায়িক মনোবৃত্তি থেকে নয়, দেশের প্রধান অর্থনৈতিক খাত গার্মেন্টস শিল্পের বিকাশ এবং জাতীয় অর্থনীতিতে এর অবদান জোরদার করার লক্ষে এই উদ্যোগ নেয়া হয়েছে।

গার্মেন্টস পল্লী প্রতিষ্ঠার মাধ্যমে বন্দর নগরীর গার্মেন্টস শিল্পকে একধাপ এগিয়ে নিতে পারলে সিটি কর্পোরেশন গৌরবের অংশীদার হবে বলে মনে করছেন চট্টগ্রাম সিটি মেয়র।

জাতীয় অর্থনৈতিক উন্নয়নে গার্মেন্টস শিল্পের জন্য এই পরিকল্পনা গ্রহণ করায় মেয়র মনজুর আলমকে ধন্যবাদ জানিয়ে বিজিএমইএ নেতৃবৃন্দ বলেন, এই প্রয়াস গার্মেন্টস শিল্পে আইকন এবং জাতীয় ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa