ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

২৪ জানুয়ারির গণহত্যা’র চিত্র প্রদর্শনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৪
২৪ জানুয়ারির গণহত্যা’র চিত্র প্রদর্শনী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: নিজ চোখে প্রত্যক্ষ করেছেন সেদিনের গণহত্যার দৃশ্য! স্বজন হারাদের কান্না আর আহাজারি ভেদ করে ক্যামেরার সার্টার চেপে ফ্রেম বন্দি করেছেন সেই ক্ষণের। আর তা নতুন প্রজন্মের কাছে সচিত্র জানান দিতে চান ফটো সাংবাদিক দেবু প্রসাদ দাশ দেবু।



১৯৮৮ সালের ২৪ জানুয়ারি গণহত্যা’র দৃশ্যপটের বিভিন্ন ছবি নিয়ে শুক্রবার চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে একক প্রদর্শনীর আয়োজন করা হয়। চট্টগ্রাম গণহত্যা স্মৃতি পরিষদের উদ্যোগে আয়োজিত এ প্রদর্শনী চলে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।


সকালে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান প্রদর্শনীর উদ্ধোধন করেন। এরপর সকলের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।

কাপড়ের ওপর প্লাস্টিকে বাঁধানো সাদাকালো সেদিনের গণহত্যার ছবি দেখে আ‍ঁতকে উঠেন পথচারীরা। এ সময় পথচারীরা ছাড়াও বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও প্রদর্শনীতে ভিড় করেছে।

প্রসঙ্গত, স্বৈরাচার বিরোধী আন্দোলনের সময় ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহরকে লক্ষ্য করে নিরস্ত্র জনতার ওপর গুলি চালায় আইন-শৃঙ্খলা বাহিনী। এসময় ২৪জন নিহত এবং আহত হন আরও অনেকে।  

দাদা ফটো সাংবাদিক দেবু প্রসাদ দাশ দেবু বাংলানিউজকে বলেন,’২৪ জানুয়ারি গণহত্যা ছিল চট্টগ্রামের জন্য একটি কলঙ্কজনক দিন। দিনটি বর্তমান প্রজন্মের কেউ-ই দেখেনি। আমি এ ঘটনার প্রত্যক্ষদর্শী ছিলাম। জীবনের ঝুঁকি নিয়ে ওই দিন আহত নিহতদের ছবিও তুলেছিলাম। ’

ওই দিনের ঘটনা তাদের মাধ্যমে ছড়িয়ে দিতেই প্রতিবছর এইদিনে এ প্রদর্শনীর আয়োজন করা হয়ে থাকে বলে তিনি জানান।

বাংলাদেশ সময়: ১৯৪০ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।